এসএসসি পরীক্ষায় নকল ও সহযোগিতা

শিক্ষক ও পরীক্ষার্থীর বিরুদ্ধে ব্যবস্থা

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

গাজীপুরের শ্রীপুরে, হবিগঞ্জের মাধবপুরে ও বাহুবলে, চাঁদপুরের কচুয়ায়, ঝালকাঠি ও দিনাজপুরে পরীক্ষায় নকল করায় এবং নকলে সহযোগিতা করায় শিক্ষকদের বহিষ্কার, কেন্দ্র সচিবকে অব্যাহতি ও পরীক্ষার্থীদের কারাদ- দেওয়া হয়েছে। প্রতিনিধিদের পাঠানো রিপোর্টÑ

শ্রীপুর (গাজীপুর) : এসএসসি পরীক্ষায় নকল করার দায়ে এক পরীক্ষার্থী এবং সহযোগিতা করার অভিযোগে এক শিক্ষককে বহিষ্কার করেছে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা। গতকাল বৃহস্পতিবার গাজীপুরের শ্রীপুর-২ ছোট কলিম উচ্চবিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে। বহিষ্কৃত রেজাউল করিম নিজমাওনা উচ্চবিদ্যালয়ের ছাত্র এবং শিক্ষক আবুল কাশেম গাজীপুর উচ্চবিদ্যালয়ের কৃষি বিষয়ক শিক্ষক।

মাধবপুর (হবিগঞ্জ) : হবিগঞ্জের মাধবপুর উপজেলার জগদীশপুর জেসি হাইস্কুল অ্যান্ড কলেজের এসএসসি পরীক্ষার কেন্দ্র সচিব সৈয়দ মুদরেকুল হোসাইনকে দায়িত্ব অবহেলার অভিযোগে অব্যাহতি দেওয়া হয়েছে। মাধবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবলু হোসেন জানান, জগদীশপুর হাইস্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দ মুদরেকুল হোসাইন জগদীশপুর এসএসসি পরীক্ষা কেন্দ্রে কেন্দ্র সচিবের দায়িত্ব সঠিকভাবে পালন করতে ব্যর্থ হন। এ কারণে উপজেলা নির্বাহী কর্মকর্তা মল্লিকা দে তাকে কেন্দ্র সচিবের পদ থেকে তাকে অব্যাহতি দিয়েছেন।

কচুয়া (চাঁদপুর) : কচুয়া উপজেলার মনোহরপুর ফাজিল মাদ্রাসার কেন্দ্রে নকল দিয়ে সহযোগিতার অভিযোগে দাখিল পরীক্ষায় এক যুবককের ১ মাসের কারাদন্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুন নাহার। কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা আফরোজ কারাদন্ডের বিষয়টি নিশ্চিত করেন।

ঝালকাঠি : ঝালকাঠি সদর উপজেলার শেখেরহাট ইউনিয়নে শিরযুগ আজিমুন্নেছা বালিকা বিদ্যালয়ে জেলা প্রশাসক মো. হামিদুল হক আকষ্মিক পরিদর্শনে যান। সেখানে অসদুপায় অবলম্বনে শিক্ষার্থীদের সহায়তা করার দায়ে কেন্দ্র সচিব খায়েরহাট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার দাসকে বরখাস্ত করা হয়।

অপরদিকে জেলার রাজাপুরের কানুদাসকাঠি ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে দাখিল পরীক্ষায় নকল সাপ্লাইয়ের দায়ে দুলাল তালুকদার (৪৫) নামের বহিরাগত এক ব্যক্তিকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরোজা বেগম পারুল। সেই সঙ্গে ওই কেন্দ্রে দায়িত্বরত ৩ শিক্ষককে পরীক্ষার সব কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়।

দিনাজপুর : দিনাজপুর শিক্ষা বোর্ডে গতকাল বৃহস্পতিবারের পরীক্ষায় ১৪ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া ৫৩৬ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির গড় হার ছিল শূন্য দশমিক ৩০ শতাংশ।

দিনাজপুর শিক্ষা বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশীদ মন্ডল জানান, বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে গাইবান্ধায় একজন, নীলফামারীতে ১০ জন, লালমনিরহাটে একজন, দিনাজপুরে একজন ও ঠাকুরগাঁয়ে একজন।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে রংপুর জেলায় ৮১ জন, গাইবান্ধায় ৫৯, নীলফামারীতে ৫৩, কুড়িগ্রামে ৭৯, লালমনিরহাটে ৪৪, দিনাজপুরে ১১৪, ঠাকুরগাঁয়ে ৫৯ জন ও পঞ্চগড় জেলায় ৪৭ জন।

হবিগঞ্জ : হবিগঞ্জের বাহুবল ডিগ্রি কলেজে পরীক্ষার্থীদের নকলে সহযোগিতা করার দায়ে এক শিক্ষককে দুই বছরের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে সাত পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ সময় অভিযুক্ত শিক্ষক ও শিক্ষার্থীদের কাছ থেকে মোবাইল ফোনও উদ্ধার করা হয়। দ-প্রাপ্ত শিক্ষক রকেট উদ্দিন সরকার উপজেলার মিরপুর মাদ্রাসার শিক্ষক।

 

"