সংসদে পরিবেশমন্ত্রী

দেশে ২২৩৪টি ইটভাটা অবৈধ

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

সংসদ প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন জানিয়েছেন, দেশে বর্তমানে মোট ৭ হাজার ৮৮২টি ইটভাটা রয়েছে। যার মধ্যে ৫ হাজার ৬৪৮টি ইটভাটা প্রযুক্তি সম্পন্ন। বাকি ২ হাজার ২৩৪টি ইটভাটা অবৈধভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশ পরিবেশ সংক্রান্ত আইন-২০১০ এর বিধি মতে কেউ কৃষি বা যত্রতত্র ইটভাটা নির্মাণ করতে পারে না। এর জন্য পরিবেশ অধিদফতরের ছাড়পত্র লাগে। এর ব্যত্যয় ঘটলে জেল-জরিমানাও হতে পারে। মন্ত্রী আরো বলেন, উন্নত প্রযুক্তির ইটভাটায় জ্বালানি হিসেবে জ্বালানি কাঠ ব্যবহারের সুযোগ নেই এবং বায়ুদূষণসহ অন্যান্য পরিবেশদূষণ তুলনামূলক কম হয়।

মন্ত্রী জানান, পরিবেশ অধিদফতরের ইটভাটায় সৃষ্ট বায়ুদূষণ ও অন্যান্য দূষণ নিয়ন্ত্রণে প্রচলিত পোড়া মাটির ইট উৎপাদন পর্যায়ক্রমে হ্রাস করে, বালু, সিমেন্ট ব্যবহার করে কমপ্রেসড ব্লক ইটের পদ্ধতিতে তৈরিতে উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে। এ ধরনের ব্লক ইটের প্রচলন করা গেলে ইটভাটায় জ্বালানি কাঠের ব্যবহার বন্ধ করাসহ সব ধরনের পরিবেশদূষণ রোধ করা সম্ভব হবে বলেও জানান তিনি।

 

"