reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি, ২০১৯

সাংবাদিক খায়রুল কবিরের ২২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক খায়রুল কবিরের ২২তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। তিনি ১৯৯৭ সালের ৭ ফেব্রুয়ারি বার্ধক্যজনিত রোগে সিঙ্গাপুরে মারা যান। তার আত্মার মাগফিরাতের জন্যে আজ পৈতৃক বাড়ি ঘোড়াশালে এক মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

খায়রুল কবির দৈনিক সংবাদের প্রতিষ্ঠাতা সম্পাদক এবং জাতীয় প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রথম আজীবন সদস্য ছিলেন। এছাড়া তিনি ভারতের প্রাচীনতম ব্যাংক ইউনিয়ন ব্যাংক লিমিটেডের সংখ্যাগরিষ্ঠ শেয়ার হোল্ডার ভাইস চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন। পাকিস্তান শিল্প ব্যাংকের পরিচালক এবং জনতা ব্যাংকের প্রথম চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ আমেরিকান ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের ফেলো ছিলেন।

খায়রুল কবির বাংলাদেশের ঐতিহাসিক ৬ দফা কর্মসূচির অন্যতম প্রণেতা ছিলেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, খান আবদুস সবুর খান, জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক, তফাজ্জল হোসেন মানিক মিয়া, কাজী আনোয়ারুল হক, ড. মাহমুদ হোসেনের মতো দেশের বহু গুণী ও কৃতী সন্তানের অত্যন্ত ঘনিষ্ঠ সঙ্গী এবং বন্ধু ছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের ১৯৫৫ সালে লিডারশিপ প্রোগ্রামের জন্য মনোনীত হন এবং সফলভাবে তা সম্পন্ন করেন। তিনি পূবালী জুট মিলস লিমিটেড, ইস্ট পাকিস্তান কো-অপারেটিভ ইস্যুরেন্স সোসাইটি এবং ইউনাইটেড ইস্যুরেন্স কোম্পানি লিমিটেডের উদ্যোক্তা পরিচালক ছিলেন। অত্যন্ত সংস্কৃতিমনা খায়রুল কবির ছিলেন পাকিস্তান আর্ট কাউন্সিলের (যেটি বর্তমানে শিল্পকলা একাডেমি) একজন প্রতিষ্ঠাতা। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close