নিজস্ব প্রতিবেদক

  ৩০ জানুয়ারি, ২০১৯

ঢাকার ৮০ লাখ নাগরিকের তথ্য সিআইএমএসে রয়েছে : ডিএমপি

ঢাকা মহানগরের পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমের (সিআইএমএস) ডাটাবেজে সংরক্ষিত আছে। গতকাল মঙ্গলবার রাজধানীর আফতাবনগরের জহুরুল ইসলাম সিটি সিসিটিভি কন্ট্রোল রুম উদ্বোধন ও পুলিশ সেবা সপ্তাহের র‌্যালি শেষে সাংবাদিকদের এ কথা বলেন। ডিএমপি কমিশনার বলেন, একটি টেকসই নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশ্বের উন্নত শহরগুলোর মতো আমরা ঢাকা শহরের নাগরিকদের তথ্য সংগ্রহ করেছি। আধুনিক তথ্য ডেটাবেজ করেছি, যার নাম সিআইএমএস। এ মুহূর্তে রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য আছে আমাদেও ডেটাবেজে। এর সুবিধার কথা ব্যাখ্যা করতে গিয়ে কমিশনার বলেন, কোনো এলাকায় অপরাধ সংঘটিত হলে ওই এলাকার ওই বাসায় কোন লোক বসবাস করে তা সহজেই আমরা খুঁজে বের করতে পারি এ ডাটাবেজের মাধ্যমে।

আছাদুজ্জামান মিয়া বলেন, মহানগরীতে ছিনতাই, ডাকাতি, অজ্ঞান পার্টি, মলম পার্টির এসব এখন আর নেই বললেই চলে। তারপরও দুই-একটা ঘটনা সংঘটিত হলে আমরা ন্যূনতম সময়ের মধ্যে তা চিহ্নিত করে ফেলছি। কারণ আমরা এখানে প্রযুক্তির ব্যবহার করছি, সিসিটিভির মাধ্যমে পর্যালোচনা করছি।

শুধু অপরাধ ও অপরাধের জন্য নয়, ডিজিটাল মনিটরিং দেশের সব ধরনের উন্নয়ন কর্মকান্ডের জন্য আবশ্যক জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আপনারা জানেন, এরই মধ্যে গুলশান, বনানী, নিকেতন, বারিধারা বিভিন্ন সোসাইটির মাধ্যমে হাজার হাজার সিসি ক্যামেরার ব্যবস্থা করে এলাকাগুলোকে ডিজিটাল মনিটরিংয়ের ভেতর নিয়ে এসেছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close