চট্টগ্রাম প্রতিনিধি

  ২৮ জানুয়ারি, ২০১৯

উড়ালসড়কের নিচে দোকান

মুখোমুখি সিডিএ-সিএমপি

চট্টগ্রামে আখতারুজ্জামান উড়ালসড়কের নিচে দোকান ও সুপার শপ নির্মাণ নিয়ে মুখোমুখি অবস্থানে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। সিডিএ বলছে, তারা ফ্লাইওভারের খরচ মিটানোর জন্য মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত সাড়ে চার কিলোমিটার দীর্ঘ উড়ালসড়কের নিচে দোকান ও সুপার শপ স্থাপনের উদ্যোগ নিয়েছে। অন্যদিকে এসব দোকান যানবাহন ও পথচারী চলাচলে বাধা সৃষ্টি করবে, তাই এসব স্থাপনা নির্মাণ করতে না দেওয়ার ঘোষণা দিয়েছে সিএমপি। ফলে দোকান ও সুপার শপ নির্মাণকে কেন্দ্র করে সংস্থা দুটি মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে। চট্টগ্রাম নগর পুলিশ কমিশনার মো. মাহাবুবুর রহমান প্রতিদিনের সংবাদকে বলেন, সিডিএকে সমন্বয়হীনভাবে কোনো দোকান তৈরি করতে দেওয়া হবে না। উড়ালসড়কের নিচে এসব কাজ সমন্বয়হীনভাবে করা হচ্ছে। এ ধরনের উদ্যোগের কারণে নগরীতে যানজট সৃষ্টি ও প্রাণহানির আশঙ্কা আছে। সড়কের মাঝখানে দোকান নির্মাণ না করতে আমরা সিডিএকে চিঠি দিচ্ছি বলে প্রতিদিনের সংবাদকে জানান তিনি।

সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম এ প্রসঙ্গে প্রতিদিনের সংবাদকে বলেন, উড়ালসড়কটির ব্যবস্থাপনায় প্রতি মাসে প্রায় ১২ লাখ টাকা খরচ হয়। যার মধ্যে বড় ব্যয় বিদ্যুৎ খাতে। ফলে একটি বিকল্প উৎস থেকে অর্থ আয়ের মাধ্যমে সেই খরচ মেটানোর চেষ্টা করা হচ্ছে। দোকানগুলো নির্মাণ করলে যান চলাচল কিংবা মানুষ হাঁটার পথে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হবে না। দোকানে যাতায়াতের কারণে যান চলাচলে যাতে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়, সে ব্যবস্থাও নেওয়া হবে।

জানা যায়, মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত সাড়ে চার কিলোমিটার দীর্ঘ উড়ালসড়কের নিচে ১৪টি দোকান ও তিনটি সুপার শপ স্থাপনের উদ্যোগ নিয়েছে সিডিএ। উড়ালসড়কের নিচে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনে র‌্যাম্পের নিচে আটটি, এর বিপরীত পাশে ছয়টিসহ মোট ১৪টি দোকান নির্মাণ করা হবে। উড়ালসড়কের নিচে সড়কের মাঝখানে তিনটি সুপার শপ নির্মাণ করা হবে। প্রতিটি দোকানের আয়তন হবে ১৩২ বর্গফুট এবং প্রতিটি সুপার শপের আয়তন সাত হাজার বর্গফুট।

গত মঙ্গলবার (২২ জানুয়ারি) নগরীর ধনিয়ালাপাড়া এলাকায় উড়ালসড়ক থেকে নেমে আসা টেম্পোর সঙ্গে বিপরীত দিক দিয়ে আসা সিএনজি অটোরিকশার সংঘর্ষে কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র কাজী মাহমুদুর রহমান মারা যাওয়ার পর সড়ক নিয়ে এ ধরনের ত্রুটিগুলো আলোচনায় আসে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close