মো. শাহ আলম, খুলনা

  ২৭ জানুয়ারি, ২০১৯

মাসব্যাপী কোচিং বন্ধ আজ থেকে

ব্যত্যয় হলে খুলনায় দৃষ্টান্তমূলক ব্যবস্থা!

মাধ্যমিক পর্যায়ে সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২ ফেব্রুয়ারি থেকে। এজন্য আজ রোববার থেকে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মাসব্যাপী দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবেÑ এমন ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এবার মন্ত্রীর ঘোষণা অনুযায়ী খুলনায় কোচিং সেন্টার বন্ধের সিদ্ধান্ত অ্যাসোসিয়েশনের। ঘোষণার ব্যত্যয় হলে আইনানুগ দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণের কঠোর বার্তা দিয়েছেন খুলনা জেলা প্রশাসক।

জানা যায়, খুলনায় কোচিং সেন্টার অ্যাসোসিয়েশনের মতে ২০০ এর বেশি কোচিং সেন্টার রয়েছে। শিক্ষকদের ব্যাচের সংখ্যাও কম নয়। শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী ইতোমধ্যে খুলনা কোচিং সেন্টার অ্যাসোসিয়েশন এক বৈঠকে কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। আজ থেকে খুলনায় সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তবে, আবদুল্লাহ আল মোমিন নামের এক অভিভাবক এ ব্যাপারে বলেন, পরীক্ষা আসলেই কোচিং বন্ধের ঘোষণা দেওয়া হয়। কিন্তু বাস্তবায়ন করা হয় না। শুধু শিক্ষার্থী ও অভিভাবকদের বিড়ম্বনায় পড়তে হয়।

আবদুল ওয়াহিদ নামের এক অভিভাবক বলেন, পরীক্ষা শুরুর আগের দিন কোনো কোনো কোচিং বন্ধ থাকে। কিন্তু একটা পরীক্ষা হওয়ার পর ফের চালু হয়। সোনিয়া খানম নামের আরেকজন অভিভাবক বলেন, কোচিং বন্ধ হয় না। কৌশলে ঠিকই চলে। শুধু প্রশাসন দেখতে পায় না।

সামছুন্নাহার নামের অপর এক অভিভাবক বলেন, বন্ধ করা হলে কোচিং ব্যাচ উভয়ই বন্ধ করতে হবে। যাতে একদল শিক্ষার্থী উপকৃত হবে আর একদল শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবে এমন যেন না হয়।

খুলনা কোচিং সেন্টার অ্যাসোসিয়েশনের সভাপতি ও শিক্ষাসাগর কোচিংয়ের পরিচালক শ্যামল কুমার রায় বলেন, অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সরকারের ঘোষণা অনুযায়ী এক মাস কোচিং সেন্টার বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে কোচিং ব্যাচ সবকিছুই যেন বন্ধ করা হয় সেজন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন। তবে পরীক্ষা শুরু হলে পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে পুনরায় সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেও জানান তিনি।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, সরকার ঘোষিত সময়কালে কোচিং চালু রাখলে তাদের বিরুদ্ধে আইনানুগ দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close