যশোর প্রতিনিধি

  ২৬ জানুয়ারি, ২০১৯

যবিপ্রবিতে রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ

উদ্‌যাপন হলো না বিশ্ববিদ্যালয় দিবস

পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ করা হয়েছে। গত ৮ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রলীগের একাংশের পাল্টাপাল্টি আন্দোলনের কারণে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে সেখানে। এদিকে গত ২৫ জানুয়ারি বিশ্ববিদ্যালয় দিবস উদ্্যাপন হয়নি, যা ২০০৭ সাল থেকে উদ্্যাপন হয়ে আসছে। একই কারণে নবীনবরণ পিছিয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে বৃহস্পতিবার বিকেল থেকে রাত পর্যন্ত অনুষ্ঠিত সভায় উপাচার্য ড. আনোয়ার হোসেন বর্তমান পরিস্থিতি নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন। বক্তব্যে সৃষ্ট সংকটের পেছনে ছাত্রলীগের নেত্রী ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হুমায়রা আজমিরা এরিনকে দায়ী করেছেন উপাচার্য। এরিন বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের র‌্যাগিংবিরোধী প্রচারণার বিরোধিতা করতে গিয়ে এরিন ও তার সহযোগীদের শিষ্টাচারবহির্ভূত আচরণ গত ৮ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে নৈরাজ্য পরিস্থিতির সৃষ্টি করে বলে উপাচার্যের অভিযোগ।

উপাচার্য বলেন, এ বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করে অরাজক পরিস্থিতি সৃষ্টির মাধ্যমে একটি গোষ্ঠী টেন্ডারবাজি, চাঁদাবাজি, নিয়োগ-বাণিজ্য ও বিভিন্ন অনুষ্ঠানের জন্য বরাদ্দকৃত অর্থ লোপাট করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তিনি আরো বলেন, এই কুচক্রীমহল তাদের হীন স্বার্থে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যবহার করতে চায়। তারা এতটাই কুচক্রী, তাদের স্বার্থ হাসিলের জন্য তারা বঙ্গবন্ধুর আদর্শ আর প্রধানমন্ত্রীর নাম ভাঙাতেও পিছপা হয় না। তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে অগ্রগতির পথে বারবার আনাকাক্সিক্ষত বাধার সম্মুখীন হয়ে আসছে।

সভায় উপস্থিত নেতারা এ সময় বিষয়টির সমাধানের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্যকে দায়িত্ব দেন। প্রতিমন্ত্রী শিক্ষকদের ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানান। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. নাজমুল হাসান আজ শনিবার সভা করে ক্লাসে ফিরে যাওয়ার বিষয়ে ইতিবাচক হবেন বলে মত দেন। একই সঙ্গে এ পরিস্থিতির সন্তোষজনক উন্নতি না হওয়া পর্যন্ত বিশ^বিদ্যালয়ের অভ্যন্তরে মিটিং-মিছিল-সমাবেশসহ সব রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close