নিজস্ব প্রতিবেদক

  ২৬ জানুয়ারি, ২০১৯

বাজারদর স্বাভাবিক জনজীবনে স্বস্তি

গত কয়েক সপ্তাহে চাল, আটা ও রসুনের দাম বেড়ে যাওয়া এবং পেঁয়াজের দাম কমাসহ বাজার দর ওঠা-নামা করলেও এ সপ্তাহে স্বাভাবিক রয়েছে। এতে স্বস্তিতে আছে জনজীবন। রাজধানীর কারওয়ান বাজার, শান্তিনগর ও হাতিরপুল বাজার ঘুরে এই তথ্য জানা যায়। বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও সরু চাল বিক্রি হয়েছে প্রতি কেজি ৫৮-৬০ টাকা, নাজির ৬০-৬২ টাকা, মিনিকেট ৫৫-৫৮ টাকা, পাইজাম ৪৬-৪৮ টাকা, লতা ৫০-৫২ টাকা এবং স্বর্ণা ৩৮-৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

বাজারের স্বাভাবিক দরের বিষয়ে হাতিরপুল বাজারের মুদির দোকানদার ওয়াসিম হোসেন বলেন, সবকিছুর দাম স্বাভাবিক থাকলে বেচাকেনা ভালো হয়। দাম উঠা-নামা ব্যবসার জন্য ভালো নয়। এতে ব্যবসার ক্ষতি হয়। অপরদিকে, মানভেদে আটা ২৭-৩০ টাকা কেজি, সয়াবিন তেল লিটার ৮০-১০০ টাকা, মশুর ডাল কেজি ৬০-৯০ টাকা, মুগ ডাল ৯০-১২০ টাকা কেজি, অ্যাংকার ডাল ৩৫-৪০ টাকা কেজি, পেঁয়াজের কেজি দেশি ২০-২২ টাকা এবং আমদানি ২২-২৫ টাকা, রসুন ৫০-৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে গত সপ্তাহের মতো এ সপ্তাহেও ডিম বিক্রি হচ্ছে এক হালি ৩২-৩৫ টাকায়, চিনি বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকা কেজি, এক কেজি ওজনের গুড়া দুধের প্যাকেট ডানো ৫৫০-৫৬০ টাকা, ফ্রেশ ৪৩০-৪৫০ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে শীতের সবজিতে বাজার ভরপুর থাকায় বেশিরভাগ সবজির দাম অপরিবর্তিত রয়েছে। কোনো সবজির দাম সপ্তাহের ব্যবধানে বাড়ার তথ্য পাওয়া যায়নি। বরং কিছু সবজির দাম সপ্তাহের ব্যবধানে কমেছে। সবজির পাশাপাশি ক্রেতাদের স্বস্তি দিচ্ছে কাঁচামরিচ, নতুন আলুর দাম।

তবে চড়া দামে বিক্রি হচ্ছে মাছ। রুই মাছ বাজারে বিক্রি হয়েছে ২২০-৫০০ টাকা কেজি। পাবদা মাছ বিক্রি হচ্ছে ৪৫০-৬০০ টাকা কেজি। টেংরা মাছের কেজি ৫০০-৬৫০ টাকা। তেলাপিয়া মাছ বিক্রি হয়েছে ১৪০-১৮০ টাকায়। পাঙ্গাশ মাছ বিক্রি হচ্ছে ১২০-১৬০ টাকা কেজি। শিং মাছ ৪০০-৬০০ টাকা। বোয়াল মাছ বিক্রি হচ্ছে ৫০০-৮০০ টাকা কেজিতে। চিতল মাছ বিক্রি হয়েছে ৫০০-৮০০ টাকা কেজিতে।

গত সপ্তাহের মতো এখনো বাজারে দামি সবজির তালিকায় রয়েছে করলা। বাজার ও মানভেদে করলা বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা কেজিতে। এক সপ্তাহ আগেও এ সবজির দাম একই ছিল। করলার পরেই রয়েছে লাউ। বাজার ও মানভেদে লাউ বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকায়।

বর্তমানে বাজারে কম দামের সবজির তালিকায় রয়েছে ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, বেগুন, পেঁপে, শিম। কিছু কিছু বাজারে বীজবিহীন শিম মাত্র ১০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। তবে বীজসহ শিম বিক্রি হয়েছে ২০-৩০ টাকা কেজিতে। গত সপ্তাহে কোনো বাজারে শিমের কেজি ১৫ টাকার নিচে ছিল না। মানভেদে বেগুন বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা কেজি দরে। ফুলকপি ১০-২০ পিস, বাঁধাকপি ১৫-২৫ টাকা পিস, শালগম ১০-২০ টাকা কেজি এবং মুলা ১০-২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে এ সবজিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহের ব্যবধানে কিছুটা দাম কমার তালিকায় রয়েছে পাকা টমেটো ও নতুন আলু। পাকা টমেটোর কেজি ১৫-৩০ টাকা। গত সপ্তাহে ছিল ২০-৪০ টাকা। নতুন আলুর দাম কেজিতে পাঁচ টাকা কমে ১৫-২০ টাকায় দাঁড়িয়েছে। আর পালংশাক বিক্রি হয়েছে ৫-১৫ টাকা আঁটি। লাল ও সবুজ শাক বিক্রি হয়েছে ৫-১০ টাকা আঁটি। লাউশাক পাওয়া যাচ্ছে ২০-৩০ টাকায়। সরিষাশাক ৫-৫-১০ টাকায় বিক্রি হয়েছে।

সবজির দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী খায়রুল হোসেন বলেন, বাজারে এখন সব ধরনের শীতের সবজি ভরপুর রয়েছে। যে কারণে সবজির দাম তুলনামূলক কম। শীতের সবজি শেষ হয়ে এলেই আবার সবজির দাম বেড়ে যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close