নিজস্ব প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০১৯

শেখ হাসিনাকে রাষ্ট্রদূত

আ.লীগের ইশতেহার বাস্তবায়নে সহযোগিতা দেবে জার্মানি

সরকারকে সহযোগিতা করতে বিশেষত ক্ষমতাসীন আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে জার্মানি। গতকাল মঙ্গলবার গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আশ্বাস দেন বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফি করে এসব কথা জানান।

পিটার সৌজন্য সাক্ষাতের শুরুতে টানা তিনবার নির্বাচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের পাঠানো শুভেচ্ছাবার্তা তুলে দেন। শুভেচ্ছা বার্তায় নতুন সরকারের সফলতা কামনা করেন অ্যাঙ্গেলা মেরকেল। বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পথ ধরে সফলতার পথে এগিয়ে যাবে বলে শুভকামনা জানান তিনি। অংশীদারিত্বের চেতনা নিয়ে অব্যাহতভাবে বাংলাদেশের পাশে থাকতে পারায় সন্তোষ প্রকাশ করেন জার্মান চ্যান্সেলর।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার পড়েছেন জানিয়ে সাক্ষাৎকালে জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ বলেন, এই ইশতেহার বাস্তবায়নে জার্মানি সহযোগিতা করবে। শিগগির জার্মান পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট ও জার্মানির সংসদ সদস্যদের দুটি আলাদা প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবেন বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন রাষ্ট্রদূত। বাংলাদেশের বিপুল সম্ভাবনার কথা তুলে ধরে জার্মান রাষ্ট্রদূত বলেন, দুই দেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক জোরদার করার অনেক সুযোগ রয়েছে।

হলি আর্টিজানে সন্ত্রাসী হামলার সময়ে সরকারের পদক্ষেপ এবং জঙ্গিবাদ নির্মূলে বাংলাদেশের সফলতার প্রশংসা করেন পিটার ফারেনহোল্টজ। জার্মানির কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী বলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান তিনি।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনা উঠলে জার্মান রাষ্ট্রদূত তিন দিন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাওয়া এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলেছেন বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে চলবে। আমাদের লক্ষ্য একেবারে তৃণমূল থেকে দেশের উন্নয়ন নিশ্চিত করা। সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী সম্প্রসারণের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আগামী দিনগুলোতে এটি আরো শক্তিশালী করা হবে। যোগাযোগব্যবস্থা উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, সরকার রেলপথ, জলপথ ও সড়ক যোগাযোগ করছে। রেল যোগাযোগের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। দেশের বিভিন্ন এলাকায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাপান, চীন, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশ এরই মধ্যে এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জার্মান রাষ্ট্রদূতের সাক্ষাৎকালে ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close