বিশেষ প্রতিবেদক, রাজশাহী

  ২২ জানুয়ারি, ২০১৯

গত এক বছরে রাবির ৯৮ শিক্ষার্থী বহিষ্কার

পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শৃঙ্খলাবিরোধী কাজের অভিযোগ প্রমাণিত হওয়ায় গত এক বছরে ৯৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারাদেশ (সাজা) দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। এর মধ্যে বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ ও নার্সিং কলেজের শিক্ষার্থীরাও রয়েছেন।

পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা গেছে, ২০১৮ সালে চারটি সভায় উল্লিখিত ৯৮ জনকে সাজা দেয় বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটি। এর মধ্যে গত বছরের ১৪ মার্চ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ২২, ২৭ জুনের সিন্ডিকেট সভায় ২৬, ২৬ অক্টোবর অনুষ্ঠিত এক্সটা অর্ডিনারি সিন্ডিকেট সভায় ২৩ জন এবং ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৪৮৬তম সিন্ডিকেটে ২৭ জনকে বহিষ্কার করে শৃঙ্খলা কমিটি।

এ তথ্য নিশ্চিত করে রাবির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. বাবুল ইসলাম প্রতিদিনের সংবাদকে বলেন, ‘পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শৃঙ্খলাবিরোধী কর্মকা- পরিচালনা করায় ওই শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ পেলে প্রথমে তা খতিয়ে দেখেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর নিরপেক্ষতা বজায় রেখে ওই শিক্ষার্থীদের বিরুদ্ধে ঊত্থাপিত অভিযোগগুলো প্রমাণিত হওয়ার পরই বহিষ্কারাদেশ দেওয়া হয়।

অভিযুক্তদের অপরাধ কাজের শাস্তির ধারা অনুযায়ী বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। পুরোপুরি কাউকেই বহিষ্কার করা হয়নি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close