শোক সংবাদ

টাঙ্গাইলের বীর মুক্তিযোদ্ধা আবদুল বাতেন আর নেই

প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০

টাঙ্গাইল প্রতিনিধি
ama ami

মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের বাতেন বাহিনীর প্রধান, টাঙ্গাইল-৬ আসনের টানা দুবারের সাবেক সংসদ সদস্য খন্দকার আবদুল বাতেন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। গতকাল সোমবার ভোরে জাতীয় সংসদ ভবন এলাকার সরকারি বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ মঙ্গলবার নিজ গ্রাম কোনড়ায় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে মরহুমের লাশ দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

আবদুল বাতেন নবম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র ও দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের কাদেরিয়া বাহিনীর পাশাপাশি আরেকটি বাহিনী গড়ে উঠেছিল, যার নাম ‘বাতেন বাহিনী’। সেই বাহিনীর মুক্তিযোদ্ধাদের অসামান্য অবদানের কথাও মনে রাখবে টাঙ্গাইলবাসী। সরকারি সাদত কলেজ ছাত্রসংসদের তখনকার সহসভাপতি খন্দকার আবদুল বাতেন নিজের নামে গঠন করেছিলেন এ বাহিনী। এ বাহিনীর ছিল ২১ কোম্পানি, ৬৩টি প্লাটুন ও ১০০টি সেকশন। মুক্তিযোদ্ধার সংখ্যা ছিল আট হাজারের মতো। স্বেচ্ছাসেবক ছিলেন ১ হাজার ২০০ জন।

 

"