ঈশ্বরদী প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০১৯

পশ্চিম রেলের ঈশ্বরদীতে জনবল সংকট চরমে

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগের বৃহত্তম ঈশ্বরদী জংশনের রেলওয়ে লোকোমোটিভে (ব্রডগেজ) জনবল সংকটের কারণে স্বাভাবিক কাজকর্ম স্থবির হয়ে পড়েছে। কয়েক বছর ধরে এই সমস্যা নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চললেও নতুন লোক নিয়োগে কোনো উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না।

লোকোমোটিভ সূত্র জানায়, রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ের যান্ত্রিক প্রকৌশলীর (ডিএমই/লোকো) অধীনে এখানে ইঞ্জিনের (পাওয়ার) মেরামত ও জ্বালানি সরবরাহের ব্যবস্থা দীর্ঘদিনের। আওয়ামী লীগ সরকার আমলে ইঞ্জিনের (পাওয়ার) সংখ্যা বৃদ্ধি পেলেও এই লোকোমোটিভে বাড়ানো হয়নি জনবল। প্রতি বছরই কেউ না কেউ অবসরে যান। এতে জনবল সংকট আরো তীব্র হয়।

জানা যায়, এই লোকোমোটিভে কর্মকর্তার মঞ্জুরিকৃত পদের সংখ্যা ২৩ জন। কিন্তু বর্তমানে কর্মরত রয়েছেন মাত্র ৮ জন। ফিটিংস কর্মচারীর (ফিটার) মঞ্জুরিকৃত পদ ১১৮ জন। এই পদে মাত্র ৪৫ জন জোড়াতালি দিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন। এছাড়া লোকোমাস্টার ও ফিটিংস স্টাফদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ‘ওয়ার্কশপ ট্রেনিং ইনস্টিটিউট’ এর ট্রেনিং অফিসার আগামী ফেব্রুয়ারিতে অবসরে যাচ্ছেন। এখানকার দুজন ইন্সট্রাকটরে একজন ঢাকায় এবং অপরজন এরই মধ্যে খুলনায় বদলি হয়েছেন। এই প্রতিষ্ঠানটি বর্তমানে একজন প্রধান সহকারী এবং টুলস কিপার দ্বারা পরিচালিত হচ্ছে বলে জানা গেছে।

এ ব্যাপারে পাকশী বিভাগীয় রেলওয়ের যান্ত্রিক প্রকৌশলী (ডিএমই/লোকো) শেখ হাসানুজ্জামানের বলেন, ‘ওভারটাইম করিয়ে কোনো রকমে কাজ চালানো হচ্ছে। ৮৫০ জন খালাসি পদে নিয়োগ প্রক্রিয়া ঝুলে আছে। এই পদে নিয়োগ চূড়ান্ত হলে সমস্যা আংশিক কমতে পারে। তবে কর্মকর্তার টেকনিক্যাল পদে সমস্যা থেকেই যাবে।’

তিনি জানান, উপসহকারী প্রকৌশলীর ২য় শ্রেণির কর্মকর্তার নিয়োগ পিএসসির মাধ্যমে হয়। এসব পদে নিয়োগের উদ্যোগ এখনো নেওয়া হয়নি। তিনি আরো বলেন, ১৯৮৫ সালের জনবল কাঠামো অনুযায়ী ঈশ্বরদী রেলওয়ে লোকোমোটিভে যে পদ সৃষ্ট হয়। ওই সময়ের তুলনায় এখন দ্বিগুণের বেশি ট্রেন চলাচল করে। পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) নাজমুল ইসলাম জানান, এই বিভাগে বর্তমানে ১০২৮ কিলোমিটার ব্যাপী রেলপথে প্রতিদিন ১১৫টি ট্রেন চলাচল করছে। জনবল সংকটে আন্তঃনগর, মৈত্রী এক্সপ্রেস, মেইল ট্রেন, লোকাল ট্রেন এবং গুডস ট্রেন চলাচলে প্রতিনিয়ত কোনো না কোনো সমস্যার সৃষ্টি হচ্ছে। নি¤œ পদে কিছু কিছু লোক নিয়োগ হলেও গুরুত্বপূর্ণ পদগুলো শূন্য রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close