নিজস্ব প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০১৯

আজ নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক

নতুন মন্ত্রিসভা প্রথম বৈঠকে বসছে আজ সোমবার। মন্ত্রিপরিষদ বিভাগের জনসংযোগ কর্মকর্তার দায়িত্বে থাকা (তথ্য অধিদফতরের সিনিয়র তথ্য অফিসার-সমন্বয়) আসাদুজ্জামান খান গতকাল রোববার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘নির্ধারিত কর্মসূচি অনুযায়ী সোমবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব সচিবালয়ে ব্রিফ করবেন। বৈঠকের আলোচ্যসূচি ও প্রয়োজনীয় কাগজপত্রসহ ব্রিফকেস সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এ বৈঠকে ছয়টি আলোচ্যসূচি রয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি আবদুল হামিদের ভাষণ। প্রথম মন্ত্রিসভা বৈঠকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে যে ভাষণ দেবেন তার খসড়া অনুমোদন করা হতে পারে। এ-সংক্রান্ত ভাষণটির খসড়া মন্ত্রীদের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, বছরের শুরুতেই দেশের রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেন। বছরের শুরুতে শীতকালীন অধিবেশনে তিনি যে ভাষণ দেবেন তা মন্ত্রিসভায় অনুমোদিত হতে হয়। মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পাওয়া ভাষণই সংসদে দেন রাষ্ট্রপতি। এ ভাষণে বিভিন্ন মন্ত্রণালয়ের উন্নয়ন কর্মকান্ডের বিবরণ তুলে ধরা হয়। বৈঠকে আরো ৫টি আলোচ্যসূচি রয়েছে। এগুলো হচ্ছেÑ গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইনের খসড়ার নীতিগত অনুমোদন। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন। জাতীয় সমাজকল্যাণ পরিষদ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন। বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র আইনের নীতিগত অনুমোদন এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এবং প্রতিবন্ধী ব্যক্তির সুরক্ষা বিধিমালা-২০১৫-এর আলোকে প্রতিবন্ধী-বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার খসড়ার অনুমোদন।

এসব আইন ও বিধির খসড়া গত বৃহস্পতিবার মন্ত্রিসভার সদস্যদের কাছে পাঠানো হয়েছে।

গত ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন হয়। এর ধারাবাহিকতায় গত ৭ জানুয়ারি নতুন মন্ত্রিসভা শপথ নেয়। শপথ নেওয়ার পর মন্ত্রীরা কাজ শুরু করলেও মন্ত্রিসভা বৈঠক হয়নি।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৮৮ আসনে নিরঙ্কুশ জয় পায়। টানা তৃতীয় মেয়াদের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন শেখ হাসিনা। তার নেতৃত্বে ৪৭ সদস্যের মন্ত্রিপরিষদ সদস্য ৭ জানুয়ারি শপথ নেয়, যার মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ ও উপমন্ত্রী তিনজন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্বে রয়েছে চার মন্ত্রণালয় ও দুই বিভাগ। সেগুলো হচ্ছেÑ মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close