খুলনা ব্যুরো

  ১৮ জানুয়ারি, ২০১৯

শিক্ষাব্যবস্থার সংস্কারে মনোযোগ দিতে হবে

ড. আতিউর রহমান

বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, শিক্ষার্থীরা যেন যথাযথ নৈতিক বোধ ও দক্ষতার সমন্বয়ে প্রকৃত অর্থেই মানুষের মতো মানুষ হিসেবে বেড়ে উঠতে পারে, সেজন্য শিক্ষাব্যবস্থার সংস্কারে মনোযোগ দিতে হবে। বৃহস্পতিবার খুলনা বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ড. আতিউর বলেন, বাংলাদেশ ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়িয়ে আজ সমৃদ্ধির পথে হাঁটছে। ‘সোনার বাংলা’ গড়ার এই অভিযাত্রাকে অব্যাহত রাখতে মেগা অবকাঠামো নির্মাণ এবং মানবসম্পদের দক্ষতা বৃদ্ধির যে নীতি গৃহীত হয়েছে, সেগুলো চলমান রাখতে হবে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে এ ব্যাপক সৃষ্টিশীল রূপান্তর নিশ্চিত করতে ব্যাপক গবেষণা ও উন্নয়ন তহবিল গঠন করা দরকার মন্তব্য করে তিনি জানান, বাংলাদেশ প্রকৃত অর্থেই এখন ‘ইগনিশন ফেইজ’ (ব্যাপক উত্থান) পর্বে রয়েছে। বিকেলে তিনি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের জন্য ‘বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক রূপান্তর’ শিরোনামে একটি বক্তৃতা দেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফাইকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. প্রাণ গোপাল দত্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close