নিজস্ব প্রতিবেদক

  ১৮ জানুয়ারি, ২০১৯

১৯ জানুয়ারি রাজধানীর সড়কে চলবেন যেভাবে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়ায় আগামী শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের ‘বিজয় উৎসব’। ওই দিন ঢাকার সড়ক ব্যবস্থাপনা কেমন হবে তা জানিয়ে বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বিজ্ঞপ্তিতে অনুষ্ঠানস্থলে যাওয়ার পথ, যানবাহন পার্কিং, নগরের বন্ধ ও খোলা সড়কের বিষয়ে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার বেলা ১১টায় সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ উপলÍেগ ওই দিন সবাইকে অনুষ্ঠানস্থল ও এর আশপাশের এলাকা দিয়ে ভারী বা হালকা যানবাহনসহ যাতায়াত না করতে অনুরোধ জানানো হয়েছে।

শনিবার গাবতলী, মিরপুর রোড হয়ে আসা ব্যক্তিরা সায়েন্সল্যাব-নিউমার্কেট হয়ে নীলক্ষেতে নেমে হেঁটে টিএসসি হয়ে বিভিন্ন গেট দিয়ে উদ্যানে ঢুকবেন। তাদের বহনকারী বাসগুলো বিশ্ববিদ্যালয়ের মল চত্বর ও নীলক্ষেত থেকে পলাশী পর্যšত্ম রা¯ত্মার উভয় পার্শ্বে এক লাইনে পার্কিং করবেন।

উত্তরা থেকে এয়ারপোর্ট রোড হয়ে মহাখালী-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমণি ক্রসিং-নাইটিঙ্গেল-পল্টন মোড়-জিরো পয়েন্ট বা খিলক্ষেত ফ্লাইওভার-বাড্ডা-গুলশান-রামপুরা রোড-মৌচাক ফ্লাইওভার-মালিবাগ-শাšিত্মনগর-রাজমণি ক্রসিং-নাইটিঙ্গেল হয়ে পল্টন মোড়/জিরো পয়েন্ট হয়ে আগত ব্যক্তিরা পল্টন মোড়/জিরো পয়েন্টে নেমে হেঁটে দোয়েল চত্বর হয়ে উদ্যানে যাবেন। তাদের বহনকারী বাসগুলো মতিঝিল এলাকায় পার্কিং করবেন। এসব এলাকা থেকে আগতদের গাড়িগুলোর পার্কিং স্থান মতিঝিল বা গুলিস্থানে সঙ্কুুলান না হলে প্রয়োজনে হাতিরঝিল এলাকায় পার্কিং করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে আরও বলা হয়, পূর্বাঞ্চল থেকে যাত্রাবাড়ী হয়ে এবং দক্ষিণাঞ্চল থেকে পো¯ত্মগোলা হয়ে মেয়র হানিফ ফ্লাইওভারের নিচ দিয়ে আসা ব্যক্তিরা গুলিস্থানে নেমে হেঁটে জিরো পয়েন্ট-দোয়েল চত্বর হয়ে অনুষ্ঠানস্থলে যাবেন। এ পথ দিয়ে আসা বাসগুলো মতিঝিল বা গুলিস্থান এলাকায় পার্কিং করা যাবে। মেয়র হানিফ ফ্লাইওভারের ওপর দিয়ে চানখাঁরপুল হয়ে এলে চানখাঁরপুল নেমে হেঁটে দোয়েল চত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে ঢুকতে বলা হয়েছে। এক্ষেত্রে তারা বাসগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে পার্কিং করবেন।

বাবুবাজার ব্রিজ হয়ে আগত ব্যক্তিদের গোলাপশাহ মাজারে নেমে হেঁটে হাইকোর্ট-দোয়েল চত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে ঢুকতে এবং তাদের বহনকারী বাসগুলো গুলিস্থান এলাকায় পার্কিং করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে আরও বলা হয়, শাহবাগ থেকে মৎস্য ভবন পর্যšত্ম সড়ক সর্বসাধারণের চলাচলের জন্য বন্ধ থাকবে। সোহরাওয়ার্দী উদ্যানের চারদিকের রা¯ত্মায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে। অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রীসহ সম্মানিত ব্যক্তিরা যাতায়াত করবেন। তাই ওই দিন ভোর থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যšত্ম অনুষ্ঠানস্থলের চারপাশের বিভিন্ন ইন্টারসেকশন যেমন: বাংলামোটর, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, শাহবাগ, কাঁটাবন, নীলক্ষেত, পলাশী, বকশীবাজার, চানখাঁরপুল, গোলাপ শাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন, কাকরাইল চার্চ, অফিসার্স ক্লাব, মিন্টো রোড ক্রসিংগুলো থেকে গাড়ি ডাইভারশনের প্রয়োজন পড়তে পারে।

বিজ্ঞপ্তিতে অনুষ্ঠানস্থলে আসা ব্যক্তিদের কোনো ধরনের হ্যান্ডব্যাগ, ট্রলিব্যাগ, দাহ্য পদার্থ বা ধারালো কোনো বস্তু বহন না করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া কর্তব্যরত আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করার জন্য সবার প্রতি অনুরোধ জানানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close