বিশেষ প্রতিবেদক, রাজশাহী

  ১৭ জানুয়ারি, ২০১৯

রাজশাহীতে ৩ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

আগামী ২৩ জানুয়ারি রাজশাহী জেলার ৯টি উপজেলায় মোট ২ লাখ ৮৯ হাজার ৮৪৯ শিশুকে ভিটামিন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ২৯৯ শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৬১ হাজার ৫৫০ শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বুধবার জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা-এর সহযোগিতায় রাজশাহী সিভিল সার্জন কর্তৃক আয়োজিত জেলা সাংবাদিকদের অবহিতকরণ সভায় এ কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়। রাজশাহী সিভিল সার্জন অফিসের প্রোগ্রাম অর্গানাইজার রফিকুল ইসলামের পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন সঞ্জিত কুমার সাহা। সভায় ভিটামিন ‘এ প্লাস’ বিষয়ক পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রেজেন্টেশন করেন ডেপুটি সিভিল সার্জন ডা. বার্নাবাস হাসদাক। এ সময় অন্যান্যের মধ্যে জেলা ইপিআর সুপারিনটেনডেন্ট (এসপি) নূর মোহাম্মদ উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের অবহিতকরণ সভায় সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা বলেন, ‘বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধে প্রতিবারের ন্যয় এবারও সরকার জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন পালন করছে। ক্যাম্পেইনের কার্যক্রম সফল করার লক্ষে ইতিমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রাজশাহীর ৯টি উপজেলার শিশুদের ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য স্থায়ী, অস্থায়ী ও ভ্রাম্যমান মিলে ১৭৫৪টি কেন্দ্রে কর্মকর্তাসহ মোট ৪ হাজার ২০৬ স্বেচ্ছাসেবী নিয়োগ করা হয়েছে।

তবে এ ক্যাম্পেইনে ৬ মাসের কম, ৫ বছরের বেশী ও ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল প্রাপ্ত এবং অসুস্থ শিশুদের কোনভাবেই খাওয়ানো যাবেনা বলেও সতর্ক করা হয়। আর সুস্থ শিশু যদিও কান্নারত অবস্থায় থাকে কিংবা জোর করেও কাউকে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল না খাওয়ানোর নির্দেশনা দেওয়া হয়। কেন্দ্রগুলো সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে।

তিনি আরো বলেন, ‘ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল শিশুর বিকাশে সাহায্য করে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে এবং শিশু মৃত্যুর হারকে কমিয়ে আনে। প্রতিটি শিশুর মা-দের সচেতন হতে হবে যেন কোনো শিশু ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close