আদালত প্রতিবেদক

  ১৪ জানুয়ারি, ২০১৯

ষষ্ঠবারের মতো পেছাল মহিউদ্দিনসহ হিযবুত নেতাদের রায়

হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিন আহমেদসহ ছয়জনের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার রায় ষষ্ঠবারের মতো পিছিয়েছে। গতকাল রোববার এ মামলায় রায় ঘোষণার তারিখ থাকলেও তা প্রস্তুত না হওয়ায় আগামী ৩০ জানুয়ারি নতুন দিন রাখেন সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মুজিবুর রহমান।

এর আগে গত ২০ ডিসেম্বরও রায় প্রস্তুত না হওয়ায় বিচারক রায় ঘোষণার তারিখ পিছিয়ে দিয়েছিলেন। তার আগে আরো চারবার রায় ঘোষণার তারিখ পেছানো হয়।

২০১০ সালের এই মামলার অভিযোগপত্রভুক্ত আসামিরা হলেন হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) শিক্ষক মহিউদ্দিন, যুগ্ম সমন্বয়ক কাজী মোরশেদুল হক প্লাবন, সদস্য তানভীর আহম্মেদ, সাইদুর রহমান, আবু ইউসুফ আলী ও তৌহিদুল আলম।

২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। তবে পরে রাষ্ট্রপক্ষের সাক্ষী হাজিরের ব্যর্থতায় বিচারকাজে ধীরগতি হয়।

মামলার এজাহারে বলা হয়, উত্তরা ৩ নম্বর সেক্টরে তাকওয়া মসজিদের সামনে রাষ্ট্রবিরোধী পোস্টার ও লিফলেট বিলি করার সময় হিযবুত সদস্য তানভীর আহম্মেদ, সাইদুর রহমান রাজিব ও তৌহিদুল আলমকে পেট্রলবোমাসহ গ্রেফতার করে পুলিশ। সংগঠনের প্রধান সমন্বয়কারী মহিউদ্দিন আহম্মেদের নির্দেশেই তারা সেখানে গিয়েছিল।

তদন্ত শেষে ২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি পুলিশ আরো দুজনকে যোগ করে মোট ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয়।

বিচার চলাকালে রাষ্ট্রপক্ষ ১৬ জন সাক্ষীর মধ্যে সাতজনকে হাজির করতে সমর্থ হয়। রাষ্ট্রবিরোধী উগ্রপন্থী কর্মকান্ডের অভিযোগে সরকার ২০০৯ সালের ২২ অক্টোবর হিযবুত তাহরীরকে নিষিদ্ধ ঘোষণা করে। এরপর বিভিন্ন সময়ে গ্রেফতার এ সংগঠনের কর্মীদের বিরুদ্ধে ফৌজদারি ও সন্ত্রাসবিরোধী আইনে অর্ধশতাধিক মামলা হয় ঢাকায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close