সৌদি থেকে পাঠানো ১৩ রোহিঙ্গা ঢাকায় পৌঁছেছে

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক
ama ami

বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যাওয়া ১৩ জন রোহিঙ্গাকে আবার বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। এসব রোহিঙ্গাদের সৌদি আরবের জেদ্দা শহরের একটি বন্দিশিবিরে আটকে রাখা হয়েছিল। এছাড়া আরো অনেক রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠানোর প্রস্তুতি শেষ করেছে সৌদি কর্তৃপক্ষ। গত সোমবার রাত ২টার দিকে রোহিঙ্গারা ঢাকায় পৌঁছেছে বলে জানা গেছে।

লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট-আই এক খবরে জানায়, সৌদি আরবে আটক থাকা বিপুলসংখ্যক রোহিঙ্গা শরণার্থীকে বাংলাদেশে ফেরত পাঠানোর প্রস্তুতি শেষ করেছে সৌদি কর্তৃপক্ষ। জেদ্দার শামাইসি কারাগার থেকে বিমানযোগে বাংলাদেশে পাঠানোর জন্য তাদের গত রোববার আলাদা স্থানে জড়ো করা হয়। শামাইসি কারাগারে এসব রোহিঙ্গা নাগরিক এরই মধ্যে ৫ থেকে ৬ বছর পর্যন্ত কারাবাস করেছেন।

মিডলইস্ট-আই তাদের টুইটারে একটি ভিডিও প্রকাশ করেছে। এতে আরাকানি ভাষায় এক রোহিঙ্গাকে বলতে শোনা যায়, ‘আমি শামাইসি কারাগারে রয়েছি গত ৬ বছর ধরে। এখন তারা আমাকে বাংলাদেশে পাঠাচ্ছে।’ ভিডিওতে কয়েকজনকে হ্যান্ডকাফ লাগানো অবস্থায় থাকতে দেখা যায়। তাদের কয়েকজন জানান, বাংলাদেশে ফেরত পাঠানো ঠেকাতে কারাগারে বিক্ষোভ করেছেন তারা। আরেক রোহিঙ্গা বলেন, ‘মধ্যরাতে তারা আমাদের সেলে এসেছিল। এরপর বলল, তোমার ব্যাগ গোছাও এবং বাংলাদেশে যাওয়ার জন্য প্রস্তুত হও।’

"