মহানগর (সিলেট) প্রতিনিধি

  ০৩ জানুয়ারি, ২০১৯

সিলেট সিটি করপোরেশন

১০০ কোটি টাকা বকেয়া বিল আদায়ে অভিযান

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) হোল্ডিং ট্যাক্স, পানির বিল, ট্রেড লাইসেন্স ও বিলবোর্ড বাবদ প্রায় ১০০ কোটি টাকার বিল বকেয়া পড়ে আছে। সেই বিল আদায়ে গতকাল থেকে অভিযানে নেমেছে সিসিকের তিনটি টিম। অভিযানের নেতৃত্ব দিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। নগরের লালদীঘিরপাড়, কাস্টঘর এবং মহাজনপট্টিসহ বেশ কয়েকটি এলাকার ব্যবসায় প্রতিষ্ঠানে এই পরিমাণের বিল বকেয়া পড়ে আছে বলে জানা গেছে। বারবার নোটিস প্রদান করা সত্ত্বেও বিল পরিশোধ না করায় গতকাল অভিযান চালানো হয়।

সিলেট সিটি করপোরেশন সূত্রে জানা যায়, বকেয়া বিলের মধ্যে হোল্ডিং ট্যাক্স খাতে বকেয়ার পরিমাণ প্রায় ৬৭ কোটি টাকা, পানির বিলের বকেয়ার পরিমাণ ১২ কোটি টাকা, ট্রেড লাইসেন্স বাবদ বকেয়ার পরিমাণ ২০ কোটি টাকা এবং বিলবোর্ড বাবদ বকেয়ার পরিমাণ ১ কোটি টাকা। এ অভিযান পরিচালনার আগে বকেয়া আদায়ে সিলেট সিটি করপোরেশনের কর্মকর্তাদের সমন্বয়ে গঠন করা হয় তিনটি কমিটি। একটি কমিটির দায়িত্বে আছেন সিসিকের সচিব মো. বদরুল হক, আরেকটিতে সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান আর অন্যটিতে নির্বাহী প্রকৌশলী আলী আকবর। গতকাল থেকে অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে নগরের ২৭টি ওয়ার্ডে এ অভিযান পরিচালনা করা হবে।

অভিযানের অংশ হিসেবে বকেয়া বিলের বিরুদ্ধে বুধবার নগরের লালদীঘিরপাড়, কাস্টঘর এবং মহাজনপট্টি এলাকায় বেশ কয়েকটি দোকানে মেয়র আরিফের নেতৃত্বে অভিযান চালায় সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমানের টিম। এ সময় বিভিন্ন গ্রাহক এবং প্রতিষ্ঠানকে বকেয়া বিল দ্রুত পরিশোধে হুশিয়ারি করা হয় এবং মহাজনপট্টিতে একটি দোকানের বকেয়া বিল নগদ ২০ হাজার টাকা আদায় করা হয়।

অভিযান পরিচালনাকালে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘সিটি করপোরেশনের মূল আয়ের খাতে এত বিশাল পরিমাণ বকেয়া থাকার কারণে সিটি করপোরেশনের উন্নয়ন কার্যক্রম ব্যাহত হচ্ছে। নগরবাসী নিয়মিত বকেয়া পরিশোধ করলে আমরা উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে পারব।’

তিনি বলেন, ‘এর আগেও বারবার কঠোর হুশিয়ারি দেওয়া সত্ত্বেও অনেকেই বকেয়া বিল পরিশোধ করেননি। আর তাই বাধ্য হয়েই অভিযানে নেমেছি আমরা।’ দ্রুত বকেয়া বিল পরিশোধ করা না হলে এখন থেকে নিয়মিত অভিযান পরিচালনা করে জরিমানাসহ বকেয়া বিল আদায় করা হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close