মনোহরগঞ্জ (কুমিল্লা) প্রতিনিধি

  ২১ ডিসেম্বর, ২০১৮

মনোহরগঞ্জে হাসনাবাদ ইউনিয়ন

শিক্ষা ও যোগাযোগ খাতে বিপুল উন্নয়ন

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার মতো হাসনাবাদ ইউনিয়নেও ব্যাপক উন্নয়ন হয়েছে। এই ইউনিয়নে পাকা রাস্তার সম্প্রসারণ, বিদ্যুতায়ন, বাজার অবকাঠামো উন্নয়ন, হতদরিদ্রের আবাসন ও অর্থনৈতিক সহযোগিতা দানে সন্তোষ প্রকাশ করেছেন ইউনিয়নবাসী। ইউনিয়নের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে লেগেছে উন্নয়নের ছোঁয়া। সরকারি সহযোগিতা ছাড়াও নিজস্ব অর্থায়নে নির্মিত হয়েছে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান। শিগগিরই হাসনাবাদ ইউনিয়নকে শতভাগ বিদ্যুতায়ন ঘোষণা করা হবে জানা যায়।

কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসন থেকে বারবার নির্বাচিত সংসদ সদস্য ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ তাজুল ইসলাম এমপির আন্তরিকতায় ওই ইউনিয়নের উন্নয়ন কর্মকান্ড হয়েছে। ইউনিয়নের অধিকাংশ উন্নয়ন কর্মকান্ড এরই মধ্যে শেষ হয়ে গেছে। চলমান কিছু উন্নয়ন কাজ এখন শেষের পথে। ইউনিয়নে কর্মসৃৃজন প্রকল্পের আওতায় ৪০ দিনের কর্মসূচির কাজ ৯টি ওয়ার্ডের মধ্যে শেষ হয়েছে। এদিকে ইউনিয়ন পরিষদ থেকে ৯৯ জনকে প্রতিবন্ধী ভাতা, ৫২৪ জনকে বয়স্ক ভাতা, ১৮৪ জনকে বিধবা ভাতা, ১৩৭ জনকে ভিজিডি, ১০ টাকা কেজিতে চাল বিতরণসহ বহু কর্মকান্ড পরিচালিত হচ্ছে।

আলীনকিপুর উচ্চবিদ্যালয়ে দুইটি ভবন নির্মাণ করা হয়েছে। কাশই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ করা হয়েছে। নরপাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন নির্মাণ করা হয়েছে। বাদুয়াড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতল ভবন নির্মাণ করা হয়েছে। আলীনকিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন নির্মাণ করা হয়েছে। আশিয়াদারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি নতুন ভবন ও একটি সাইক্লোন শেল্টার নির্মাণ করা হয়েছে। আলীনকিপুর উচ্চবিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব করা হয়েছে।

এদিকে ইউনিয়নের হাসনাবাদ-মোহাম্মদপুর সড়ক, বাদুয়াড়া গ্রামের ভেতরে নতুন সড়ক, নরপাইয়া গ্রামের ভেতরে নতুন সড়ক, তালতলা থেকে কাদ্রা সড়ক, আশিয়াদারি গ্রামের ভেতরে দুইটি নতুন সড়ক, মানরা গ্রামের ভেতরে নতুন সড়ক, সাতগরিয়া গ্রামের ভেতরে নতুন সড়ক, নাওতলা থেকে বাদুয়াড়া গ্রামের ভেতরে পাকা রাস্তা নির্মাণ, হাসনাবাদ থেকে বাইশগাঁও সড়ক মনিপুর আনন্দ মার্কেট থেকে কমলপুর পর্যন্ত রাস্তা পাকাকরণ করা হয়েছে। এছাড়াও তালতলা ঈদগাহের রাস্তা পাকাকরণ, শ্রীপুর-কমলপুর গ্রামের ভেতরে নতুন পাকা রাস্তা ও নাওতলা-নিশাচরা গ্রামের ভেতরে নতুন পাকা রাস্তা নির্মাণ করা হবে। হাসনাবাদ ইউনিয়নের বিভিন্ন বাজারসহ বিভিন্ন রাস্তার মোড়ে ল্যাম্পপোস্ট বসানো হয়েছে।

হাসনাবাদ বাজার উন্নয়নের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে এবং হাসনাবাদ বাজার ব্যবসায়ীদের জন্য কয়েকটি শেড নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহনির্মাণ প্রকল্পের আওতায় অসহায়দের জন্য সরসপুর ইউনিয়নের ৯টি ওয়ার্ডে মোট ১৮টি বসতঘর নির্মাণ করা হচ্ছে। হাসনাবাদ ইউনিয়নে বিভিন্ন মসজিদ ও মাদ্রাসা উন্নয়নের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। হিন্দু সম্প্রদায়ের জন্য বিভিন্ন বরাদ্দ দেওয়া হচ্ছে। হাসনাবাদ ইউপি চেয়ারম্যান মোঃ কামাল হোসেন বলেন, ইউনিয়নের উন্নয়নে আমাদের এমপি মোঃ তাজুল ইসলাম সব সময়ই আন্তরিক। দীর্ঘদিন থেকে তিনি আমাদের এমপি। আগামীতে তিনি এমপি থাকলে আমাদের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close