নিজস্ব প্রতিবেদক

  ১৩ ডিসেম্বর, ২০১৮

ফেসবুকে অপপ্রচারের অভিযোগে গ্রেফতার ১

বিভিন্ন অনলাইন, নিউজ পোর্টাল ও ফেসবুক পেজে সরকার ও সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধ মানহানিকর, প্রপাগান্ডা ও অপপ্রচারের অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ডিএমপি ডিবির সাইবার সিকিউরিটি বিভাগ। তার নাম মো. রবিউল আউয়াল ওরফে সোহাগ (২৪)। তার কাছ থেকে একটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ ও আপত্তিকর পোস্টের আট পাতা স্ক্রিনশট জব্দ করা হয়। পরে তার দেওয়া তথ্য মতে, কুমিল্লা থেকে একটি কম্পিউটার জব্দ করা হয়। সোমবার রাত সোয়া ১০টায় ভাটারার খিলবাড়ির টেক এলাকায় অভিযান চালিয়ে রবিউল আউয়ালকে গ্রেফতার করা হয়।

সাইবার সিকিউরিটি বিভাগ সূত্র জানায়, গত এক মাসের অধিক সময় বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় নজর রাখছে সাইবার সিকিউরিটি বিভাগের সোস্যাল মিডিয়া মনিটরিং টিম। এ সময়ের মধ্যে কিছু অনলাইন পোর্টাল ও ফেসবুক পেজে প্রচারিত খবর বা পোস্ট মনিটরিং টিমের নজরে আসে। যা ছিল রাষ্ট্র, সরকার, সরকারি প্রতিষ্ঠান ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অপপ্রচার। প্রযুক্তিগত ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অপপ্রচারকারী রবিউলকে শনাক্ত করে সোশ্যাল মিডিয়া মনিটরিং টিম।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে রবিউল জানায়, অনলাইন পোর্টাল ব্রেকিংনিউজ২৪, প্রিয়নিউজবিডি, ওয়ানবিডি.নিউজ, সোনারবাংলা২৪ডটনেটসহ অসংখ্য নিউজ পোর্টাল ও ফেসবুক পেজ পরিচালনা করেন তিনি। এসব যোগাযোগমাধ্যম রাষ্ট্র, সরকার ও সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচার চালাত রবিউল। তার কয়েকজন সহযোগী রয়েছে বলেও জানিয়েছেন তিনি। এ বিষয়ে তার বিরুদ্ধে রমনা থানায় মামলা করা হয়। তার সহযোগীদের গ্রেফতারে কাজ করছে সাইবার সিকিউরিটি বিভাগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close