নিজস্ব প্রতিবেদক

  ০৫ ডিসেম্বর, ২০১৮

ঢাকায় তিন দিনব্যাপী ফুল প্রদর্শনী কাল শুরু

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক ফুল প্রদর্শনী কাল বৃহস্পতিবার থেকে শুরু হবে। চলবে ৯ ডিসেম্বর রাত ৮টায়। গতকাল মঙ্গলবার মতিঝিলের ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (ডিসিসিআই) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

ডিসিসিআই ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) আয়োজিত মেলায় প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু চলবে রাত ৮টা পর্যন্ত। মেলায় প্রবেশ সবার জন্য উন্মুক্ত থাকবে এবং কোনো ফি থাকবে না বলে জানান ডিসিসিআইয়ের প্রেসিডেন্ট আবুল কাশেম খান।

তিনি বলেন, ফুল শিল্পকে প্রসারিত করতে এই মেলার আয়োজন করা হয়েছে। মেলার মাধ্যমে সরকার ও ফুলসংশ্লিষ্ট ব্যক্তি এবং সংগঠন সবাইকে এক ছাদের নিচে আনার চেষ্টা হচ্ছে। এবারের মেলায় দেশি-বিদেশি মোট ৭০টি স্টল স্থান পাবে। এর মধ্যে ভারত, নেপাল ও থাইল্যান্ডের জন্য ১২টি স্টল থাকবে। এ ছাড়া প্রদর্শনীতে ফুল উৎপাদন-বিক্রি, ফুল শিল্পের সুযোগ-সুবিধা এবং ভবিষৎ ও চ্যালেঞ্জ বিষয়ে একাধিক সেমিনার হবে। এতে দেশ-বিদেশি ব্যক্তিরা আলোচনায় অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে বিশ্বে ৪৫ বিলিয়ন ডলার ফুলের বাজার রয়েছে। এর মধ্যে পার্শ্ববর্তী দেশ ভারতে ফুলের বাজারের পরিমাণ ৯ হাজার কোটি টাকা। চীনের অবদান আরো বেশি। আর সেখানে বাংলাদেশের ফুলের বাজার ৮০০ কোটি থেকে ১ হাজার ২০০ কোটি টাকার। তার মধ্যে বর্তমানে ৮৪ কোটি টাকার রফতানি হচ্ছে। ২০১৮ সালে বিদেশি রফতানির টার্গেট ২০০ কোটি টাকা। বাংলাদেশে ১৬ হাজার কৃষক ফুল চাষ করছেন। এ শিল্পে এখন পরোক্ষ-প্রত্যক্ষভাবে ৩০ লাখ লোক জড়িত। এ খাতে যত উৎপাদন বাড়বে, ফুল ততই বিদেশে রফতানি হবে, তাতে কর্মসংস্থানও বাড়বে আশাবাদ ব্যক্ত করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সাবেক সেক্রেটারি এবং ইউএসএইডের কনসালট্যান্ট আনোয়ার ফারুক, ডিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট কামরুল ইসলাম, ইমরান আহমেদ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close