নিজস্ব প্রতিবেদক

  ০৪ ডিসেম্বর, ২০১৮

প্রার্থীদের সম্পদের হিসাব খতিয়ে দেখার আহ্বান টিআইবির

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থী ও তাদের পরিবারের সদস্যদের সম্পদ বিবরণী খতিয়ে দেখার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গতকাল সোমবার সংবাদ বিবৃতিতে নির্বাচন কমিশন (ইসি) ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতি এ আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। কোনো ধরনের অনিয়ম-দুর্নীতির প্রমাণ পেলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ারও দাবি জানানো হয়েছে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানের সই করা বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রার্থীদের আয়-ব্যয়ের বা সম্পদের বিবরণী জনপ্রতিনিধি হিসেবে তাদের স্বচ্ছতা নিশ্চিতে গুরুত্ববহ। গণমাধ্যম সূত্রে জানা যায়, অনেক প্রার্থী বা তার পরিবারের সম্পদ আগের নির্বাচনে জমা দেওয়া সম্পদের হিসেবের তুলনায় বহু গুণে বেড়েছে। বিষয়টি আইনগত ও বিধিসম্মত কি না, তা খতিয়ে দেখা অপরিহার্য।’

দুদকের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘দুদকেরও উচিত প্রার্থীদের ঘোষিত সম্পদের উৎস অনুসন্ধান করে কোনো অনিয়ম পাওয়া গেলে যথাযথ প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া।’ প্রার্থীদের পাশাপাশি তাদের পরিবারের সদস্য এবং নামে-বেনামে অর্জিত অবৈধ সম্পদের বিষয়েও তদন্তের জোর দাবি জানানো হয়েছে বিবৃতিতে। এতে বলা হয়েছে, প্রার্থীদের পরিবারের সদস্যদের সম্পদ বৃদ্ধির হার ও অর্জিত সম্পদের উৎস সম্পর্কে খতিয়ে দেখা আইনের শাসন প্রতিষ্ঠার জন্য গুরুত্বপূর্ণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close