আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ নভেম্বর, ২০১৮

ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত বিমানটি ওড়ার উপযোগী ছিল না

জাভা সাগরে বিধ্বস্ত হওয়া লায়ন এয়ারের বোয়িং বিমানটি ওড়ার উপযোগী ছিল না বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার তদন্তকারীরা। আগের দিনের ফ্লাইটেই বিমানটিতে ত্রুটি দেখা দিয়েছিল। তারপরও বিমানটি চালানো হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। ২৯ অক্টোবর জাভা সাগরে বিধ্বস্ত হওয়া জেটি-৬১০ ফ্লাইটটি জাকার্তা বিমানবন্দর থেকে ইন্দোনেশিয়ার দ্বীপ শহর পাঙ্কাল পিনাংয়ের উদ্দেশে যাত্রা শুরু করেছিল। কিন্তু উড্ডয়নের ১৩ মিনিটের মাথায় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ওই এলাকার আশপাশে যারা নৌকায় ছিলেন তারা আকাশ থেকে বিমানটিকে সাগরে পড়তে দেখেছেন। এতে সেখানে থাকা দুই নবজাতক, এক শিশু, দুই পাইলট ও ছয় কেবিন ক্রুসহ ১৮৯ আরোহীর সবার মৃত্যু হয়।

গত বুধবার ইন্দোনেশিয়ার বিমান দুর্ঘটনার তদন্ত শেষে সংবাদ সম্মেলনের আয়োজন করে দেশটির জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটি- কেএনকেটি।

সংস্থাটির প্রধান নুরচাহিও উতোেেমা বলেন, ২৮ অক্টোবর বালি থেকে জাকার্তা যাওয়ার সময়ও বিমানটিতে একই ধরনের কারিগরি ত্রুটি দেখা দিয়েছে। তবে পরের দিন জাকার্তা থেকে পাঙ্কাল পিনাং যাওয়ার সময় বিমানটি বিধ্বস্ত হয়।

উতোমো বলেন, ২৮ অক্টোবর ফ্লাইট চলাকালে বিমানটির এন্টি-স্টল ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার পর পাইলট জাকার্তায় নেমে যাওয়ার সিদ্ধান্ত নেন। তিনি আরো বলেন, এটাই লায়ন এয়ারের প্রতি আমাদের সুপারিশের ভিত্তি। আমাদের মতে, বিমানটি ওড়ার উপযোগী ছিল না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close