বাসসের ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদ আর নেই

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর। গতকাল শনিবার দুপুরে ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শাহরিয়ার শহীদ হৃদরোগে আক্রান্ত হয়ে গত বুধবার ঢাকার অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন এবং করনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তিনি খ্যাতিমান সাংবাদিক ও অধুনালুপ্ত ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমসের সম্পাদক মরহুম এ কে এম শহিদুল হকের ছেলে। তার মরদেহ কাল সোমবার পর্যন্ত অ্যাপোলো হাসপাতালের হিমাগারে রাখা হবে। একই দিনে শাহরিয়ার শহীদের লাশ তার কর্মস্থল বাসস, জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটে আনা হবে।

জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য শাহরিয়ার শহীদ বহুবিধ প্রতিভার অধিকারী ছিলেন। তিনি মুক্তিযুদ্ধ ভিত্তিক বেশ কটি প্রামাণ্য চিত্র নির্মাণ করেছেন। কর্মজীবনে রিপোর্টার হিসেবে শাহরিয়ার শহীদ রাজনৈতিক বিটসহ বিভিন্ন বিটে কাজ করেছেন। একসময় তিনি আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের স্ট্রিংগার ছিলেন। তিনি অঞ্চলভিত্তিক মুক্তিযুদ্ধের ইতিহাস এবং খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার ভিত্তিক ৩০টিরও বেশি গ্রন্থ রচনা করেছেন।

প্রয়াত শাহরিয়ার শহীদ গত ৩০ বছর ধরে বাসসের সঙ্গে যুক্ত ছিলেন। এই সময়ে তিনি রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থাটির সিটি এডিটরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন তিনি। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাসসের সিনিয়র রিপোর্টার প্রদ্যুৎ শ্রী বড়ুয়া জানান, সোমবার সকালে তার মরদেহ নেওয়া হবে দীর্ঘদিনের কর্মস্থল পল্টনের বাসস কার্যালয়ে। সেখানে সহকর্মীরা তাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাবেন। এরপর মরদেহ নেওয়া হবে জাতীয় প্রেস ক্লাবের সামনে। সেখানে তার প্রথম জানাজা হবে। পরে মরদেহ নিয়ে যাওয়া হবে নরসিংদীর ঘোড়াশালে; সেখানে বাদ মাগরিব দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

 

"