শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

  ১৭ নভেম্বর, ২০১৮

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট

তীব্র যানজট : যাত্রীদের চরম দুর্ভোগ

পাটরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে ৫টি যান্ত্রিক ত্রুটির কারণে বিকল হয়ে পড়েছে। এ ছাড়া নদীতে নাব্য সংকটের কারণে ফেরি চলাচল বিঘœ হওয়ায় গতকাল শুক্রবার পাটুরিয়া ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। ফলে ফেরি পারাপারের জন্য ঘাট এলাকায় আসা বিভিন্ন যানবাহনের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের আরপাড়া পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তা বিস্তৃত হয়ে পড়েছে। এ সময় ফেরি পারাপারের জন্য ঘাট এলাকায় আসা বিভিন্ন যানবাহনের যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে দুর্ভোগ পোহাতে হয়েছে।

এ নৌরুটে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে গোলাম মওলা, হামিদুর রহমান, আমানত শাহ ও রুহুল আমিনসহ ৫টি ফেরি বিকল হয়ে মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে ও পাটুরিয়া ভাসমান কারখানায় পড়ে থাকায় এ নৌরুটে ফেরি স্বল্পতা দেখা দেয়। ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস পারাপার করছে। এতে ট্রাকচালকদের দু-তিন দিন করে ফেরিঘাটেই পড়ে থাকতে হয়। এদিকে পাটুরিয়া ঘাটে ট্রাকচালকদের জন্য নেই কোনো বিশ্রাম নেওয়ার মতো ব্যবস্থা। ফেরি পারাপারের জন্য অপেক্ষায় থাকা ট্রাকচালকরা বিভিন্ন চায়ের দোকানে ও ট্রাকের নিচে গামছা বিছিয়ে বিশ্রাম নিতে হচ্ছে।

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা বেনাপোলগামী মামুন বাসের চালক আবুল হোসেন জানান, গত বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে বাস ছেড়ে রাত ৩টার দিকে পাটুরিয়া ঘাটে এসে যানজটে পড়েন। কিন্ত শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত ফেরি পারাপারের জন্য অপেক্ষায় থেকেও ফেরিতে ওঠতে পারেননি তিনি। ঢাকার কল্যাণপুর থেকে ছেড়ে আসা ঝিনাইদহগামী স্কাইলাইন বাসের চালক স্বপন জানান, কল্যাণপুর থেকে সকাল ৭টায় বাস ছেড়ে সকাল ১০টার দিকে পাটুরিযা ঘাটে আসেন। কিন্তু শুক্রবার দুপুর ২টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরি পারাপার হতে পারেননি। ঢাকার নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা কুষ্টিয়াগামী ট্রাকচালক আমজাদ হোসেন জানান, ঢাকার নারায়ণগঞ্জ থেকে ট্রাক ছেড়ে বুধবার বিকেল ৫টায় পাটুরিয়া ঘাটে এসে যানজটে পড়েন। কিন্ত বিকেল ৩টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরিতে উঠতে পারেননি তিনি।

উভয় পাড়ে এ রকম শত শত বাস ও ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায়।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির এজিএম জিল্লুর রহমান ও দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক শফিকুল ইসলাম জানান, এ নৌরুটে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে গোলাম মওলা, হামিদুর রহমান, আমানত শাহ ও রুহুল আমিনসহ ৫টি ফেরি বিকল হয়ে মেরামতের জন্য পড়ে থাকায় ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ ছাড়া নদীতে নাব্য সংকটের কারণে ফেরি চলাচল বিঘœ হচ্ছে। আরিচা অফিসের বিআইডব্লিউটিসির নির্বাহী প্রকৌশলী এনামুল হক অপু জানান, এ নৌরুটের বেশির ভাগ ফেরি দীর্ঘদিনের পুরনো হওয়ায় যান্ত্রিক ত্রুটির কারণে ফেরিগুলো বারবার বিকল হয়ে পড়ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close