আওয়ামী লীগের কাছে ১০০ আসন চাইবে জাপা

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছে ১০০ আসন চাইবে জাতীয় পার্টি (জাপা)। তবে দলটির শীর্ষ নেতারা বলছেন, প্রাথমিকভাবে ১০০ আসনের একটি তালিকা দিয়ে ক্ষমতাসীনদের সঙ্গে দর-কষাকষি শুরু করবে দলটি। দলটির দায়িত্বশীল নেতারা আশা করছেন, আওয়ামী লীগের সঙ্গে ‘সম্মানজনক’ রফা হবে।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও দলের কো-চেয়ারম্যান জি এম কাদের বলেন, আওয়ামী লীগের কাছে ১০০ আসন চেয়ে জাতীয় পার্টি দর-কষাকষি করবে। তবে সম্মানজনক আসন পেলে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে যাব। এবারের নির্বাচনেও জাতীয় পার্টি লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করবে।

জি এম কাদের বলেন, ‘আমরা আওয়ামী লীগের কাছে ১০০ আসন চেয়েছি। আমরা চাই আওয়ামী লীগ আমাদের সম্মানজনক আসন বরাদ্দ দেবে। আমাদের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের কাছে শুনেছি, জোটের শরিকদের আওয়ামী লীগ ৭০টি আসন দিতে চায়। আমাদের দলকে আওয়ামী লীগ কত আসন দিতে চায়, এ বিষয়ে এখনো ওই দলের নীতিনির্ধারকদের সঙ্গে চূড়ান্ত কথা হয়নি। তবে আমরা সম্মানজনক আসন চাইছি। এটি হলেই আওয়ামী লীগের সঙ্গে নির্বাচনে যাব। কোন প্রতীক নিয়ে নির্বাচন করবেন? জানতে চাইলে জি এম কাদের বলেন, ‘আমরা লাঙ্গল প্রতীক নিয়েই নির্বাচনে যাব।’

গত রোববার সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকম-লীর জরুরি সভা শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, শরিক দলগুলোর সঙ্গে দর-কষাকষিরও একটি বিষয় আছে। তাই শেষ মুহূর্তে দলগুলো নিজ নিজ পক্ষে চেষ্টা করছে আসন বাড়াতে।

"