বড়পুকুরিয়ায় খনিতে চীনা শ্রমিকের মৃত্যু

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০

ফুলবাড়ি (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ির পার্শ্ববর্তী বড়পুকুরিয়া কয়লা খনিতে গত বুধবার রাতে পানি মিশ্রিত কয়লা ও পাথরের নিচে চাপা পড়ে সুন জিং শেং (৪৮) নামে এক চীনা শ্রমিকের মৃত্যু হয়েছে। এ সময় রেজাউল ইসলাম (৪৫) নামে এক বাংলাদেশি শ্রমিক আহত হন। রেজাউল ইসলাম খনি সংলগ্ন কালুপাড়া গ্রামের মনছুর রহমানের ছেলে।

তিনি জানান, গত বুধবার রাত ১১টার শিফটে কাজে যোগ দিয়ে ১৩০৪ কোল ফেইসের ভূগর্ভ থেকে পানি মিশ্রিত কয়লা ও পাথর ভূপৃষ্ঠে ওঠানোর কাজ করছিলেন তারা। রাত সাড়ে ৩টায় হঠাৎ হলার বন্ধ (জাম) হয়ে যাওয়ায় হলার থেকে পানি মিশ্রিত কয়লা, পাথর বেল্টে পড়ছিল না। হলারের বন্ধ হয়ে যাওয়া মুখ পরিষ্কার করার জন্য তাকে নিয়ে চীনা শ্রমিক সুন জিং শেং (৪৮) পাইপের সাহায্যে পানি দিয়ে হলারের মুখ পরিষ্কার করার সময় আকস্মিকভাবে খুলে যায়। এতে হলারে জমে থাকা পানি মিশ্রিত কয়লা ও পাথর চীনা শ্রমিক ও রেজাউল ইসলামের শরীরের ওপর পড়ে। তারা দুজনই নিচে চাপা পড়েন। এতে চীনা শ্রমিকের ঘটনাস্থলেই মৃত্যু হয়।

তবে রেজাউল ইসলাম প্রাণপণ চেষ্টা করে নিজের জীবন বাঁচাতে সক্ষম হন।

বড়পুকুরিয়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. সিরাজুল হক চীনা শ্রমিক নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, নিহত চীনা শ্রমিক সুন জিং শেংয়ের (৪৮) লাশ রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের গণসংযোগ কর্মকর্তা মো. বদরুল আলম এ খবর নিশ্চিত করেন।

"