নিজস্ব প্রতিবেদক

  ২৯ অক্টোবর, ২০১৮

কমিটি পেল বঙ্গীয় গ্রন্থ জাদুঘর

দেশের প্রথম বুক মিউজিয়াম ‘বঙ্গীয় গ্রন্থ জাদুঘর’-এর জাতীয় কমিটি গঠিত হয়েছে। এতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে সভাপতি এবং নূহ-উল-আলম লেনিন নির্বাহী সভাপতি করে ৪৭ সদস্যের কমিটি গঠন করা হয়। এ কমিটি অবিলম্বে একটি গঠনতন্ত্র প্রণয়ন করবে। গণতন্ত্র প্রণীত হওয়ার পর কমিটির অন্য কর্মকর্তা নির্বাচন করা হবে। সভায় একটি গঠনতন্ত্র উপ-কমিটি গঠন করা হয়। গত শুক্রবার বিকেল ৪টায় অর্থমন্ত্রীর রাজধানীর হেয়ার রোডের সরকারি বাড়িতে একটি সভা হয়।

এ এম এ মুহিতের সভাপতিত্বে সভায় আলোচনায় অংশ নেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. নজরুল ইসলাম, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফ চেয়ারম্যান ড. খলীকুজ্জমান আহমেদ, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, রামেন্দু মজুমদার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ, এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন এবং অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ-উল-আলম লেনিন। সভাপতির বক্তব্যে এ এম এ মুহিত এ উদ্যোগের সঙ্গে একাত্মতা ঘোষণা করে ‘বঙ্গীয় গ্রন্থ জাদুঘর’কে বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

বিক্রমপুরের (মুন্সীগঞ্জ) লৌহজং উপজেলার কনকসার গ্রামে দেশের প্রথম বুক মিউজিয়াম হিসেবে ‘বঙ্গীয় গ্রন্থ জাদুঘর’ প্রতিষ্ঠিত হয়েছে। ২০১৬ সালের মার্চ মাসে এই গ্রন্থ জাদুঘর ও সংলগ্ন স্কলার’স রেস্ট হাউসটি উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানে সাহিত্য ও সমাজ গবেষণার সুযোগ থাকবে। বঙ্গীয় গ্রন্থ জাদুঘরে যুক্ত থাকবে আর্কাইভ, প্রকাশনা বিভাগ, সংগ্রহশালা এবং নিজস্ব গবেষণা বিভাগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close