সংসদ প্রতিবেদক

  ২৬ অক্টোবর, ২০১৮

সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

এখনো অবিদ্যুতায়িত প্রায় ৭ হাজার গ্রাম

এখনো ছয় হাজার ৯২৮টি গ্রাম অবিদ্যুতায়িত রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তবে, দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন ৮৩ হাজার ৮১৯টি গ্রামের মধ্যে ৬২ হাজার ২৪৪টি গ্রাম পূর্ণাঙ্গভাবে ও ১৪ হাজার ৬৪৭টি আংশিকভাবে বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে বলে জানান তিনি। আগামী ২০২১ সাল নাগাদ বিদ্যুতের সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা হবে বলেও জানান মন্ত্রী। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য দিদারুল আলমের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, অবিদ্যুতায়িত ও আংশিকভাবে বিদ্যুতায়িত গ্রামসমূহে বিদ্যুতায়নের লক্ষ্যে চলমান ১৫টি প্রকল্পের মাধ্যমে ৮৪ হাজার কিলোমিটার বিতরণ লাইন নির্মাণের কাজ চলমান রয়েছে। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বিদ্যুৎ খাতের উন্নয়নের লক্ষ্যে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করে।

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে সরকার গ্রাহক সেবা নিশ্চিতকরণে প্রিপেইড মিটার স্থাপনসহ আইসিটিভিত্তিক সেবা কার্যক্রম চালু করা এবং আগামী ২০২১ সালের মধ্যে সঞ্চালন ও বিতরণ লাইনের ক্ষমতা যথাক্রমে ২১ হাজার সার্কিট কিলোমিটার ও চার লাখ ৭০ হাজার কিলোমিটারে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close