সাংবাদিকদের কর্মশালা

অনলাইনে গুজব প্রতিরোধে সচেতনতার আহ্বান

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে মিথ্যা তথ্য, গুজব-উসকানি এবং সাইবার দুর্বৃত্তায়ন থেকে মানুষকে রক্ষায় সচেতনতা তৈরিতে সাংবাদিকদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএএফ)। গতকাল শুক্রবার ঢাকার সার্কিট হাউস রোডে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) মিলনায়তনে দিনব্যাপী এই কর্মশালা হয়। এতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ২৮ জন সাংবাদিক অংশ নেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের ‘সম্প্রীতি’ প্রকল্পের পৃষ্ঠপোষকতায় এই কর্মশালা আয়োজন হয়। সহিংস উগ্রবাদ থেকে তরুণ প্রজন্মকে রক্ষায় এই প্রকল্প বাস্তবায়ন করছে ‘সম্প্রীতি’ ও সিসিএ ফাউন্ডেশন। কর্মশালায় সাইবার দুর্বৃত্তায়ন থেকে রক্ষায় সচেতনতা নিয়ে বিস্তারিত আলোচনা করেন সাইবার নিরাপত্তা গবেষক ও প্রশিক্ষক মেহেদী হাসান। সহিংস উগ্রবাদ প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ইশরাত পারভিন, সিসিএ ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ হাসান।

কর্মশালায় আলোচকরা বলেন, সহিংস উগ্রবাদে প্রযুক্তিকে ব্যবহার করা হচ্ছে। গুজবের ওপর ভিত্তি করে দেশের বিভিন্ন জায়গায় অনেক সহিংস ঘটনা ঘটছে। এটি প্রতিরোধে তরুণ প্রজন্মসহ সবাইকে সচেতন হতে হবে। পরিবারসহ কাছের মানুষদের কাছে সচেতনতার বার্তা পৌঁছানোর মাধ্যমে সহিংস উগ্রবাদ প্রতিরোধে সবাইকে ভূমিকা রাখার আহ্বান জানান আলোচকরা।

 

"