একাদশ জাতীয় সংসদ নির্বাচন

খুলনা বিভাগের ৩৬ আসনে ভোটার বেড়েছে ১০ লাখ : কেন্দ্র ২৫২টি

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

খুলনা ব্যুরো

দশম জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে এবার খুলনা বিভাগে ভোটার সংখ্যা বেড়েছে ১০ লাখ। একই সঙ্গে ২৫২টি ভোট কেন্দ্র ও ৯২৩টি কক্ষ বেড়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে খুলনা বিভাগের ৩৬টি সংসদীয় আসনের চূড়ান্ত ভোটার, ভোট কেন্দ্র ও বুথের (কক্ষ) এ তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তালিকা গেজেট আকারে প্রকাশ করার জন্য আগামী মাসে নির্বাচন কমিশনে পাঠানো হবে।

খুলনা আঞ্চলিক নির্বাচন অফিসারের কার্যালয় সূত্র জানায়, দশম সংসদ নির্বাচনে এ বিভাগে ভোটার সংখ্যা ছিল ১ কোটি ৬৪ লাখ ৩ হাজার ১৭৭ জন। তার মধ্যে পুরুষ ৫৩ লাখ ১১ হাজার ৩৩ জন এবং মহিলা ৫৩ লাখ ৩১ হাজার ৮৪৪ জন। সে সময় ৪ হাজার ৫৮২টি কেন্দ্রের ২৩ হাজার ৩৬৮টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে খুলনাঞ্চলে ভোটার সংখ্যা ১০ লাখ বেড়ে হয়েছে ১ কোটি ১৬ লাখ ১১ হাজার ৫৬৩ জন। তার মধ্যে ৫৮ লাখ ১১ হাজার ১২৩ জন পুরুষ এবং ৫৮ লাখ ৪৪০ জন মহিলা। এবারে ৪ হাজার ৮৩৪টি কেন্দ্রে ২৪ হাজার ২০২টি বুথে ভোটগ্রহণের প্রস্তুতি নেওয়া হচ্ছে। এই সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-১ আসনে ১০৭টি, খুলনা-২ আসনে ১৫৭টি, খুলনা-৩ আসনে ১১৭টি, খুলনা-৪ আসনে ১৩০টি, খুলনা-৫ আসনে ১৩৩টি ও খুলনা-৬ আসনে ১৪১টি কেন্দ্র রয়েছে। বাগেরহাট-১ আসনে ১১০টি, বাগেরহাট-২ আসনে ১১৯টি, বাগেরহাট-৩ আসনে ৯৬টি ও বাগেরহাট-৪ আসনে ১৪৩টি কেন্দ্র রয়েছে। সাতক্ষীরা-১ আসনে ১৬৮টি, সাতক্ষীরা-২ আসনে ১৩৭টি, সাতক্ষীরা-৩ আসনে ১৫৩টি ও সাতক্ষীরা-৪ আসনে ১৩৯টি কেন্দ্র রয়েছে। যশোর-১ আসনে ১০২টি, যশোর-২ আসনে ১৭৫টি, যশোর-৩ আসনে ১৭২টি, যশোর-৪ আসনে ১৪৫টি, যশোর-৫ আসনে ১২৬টি ও যশোর-৬ আসনে ৭৯টি কেন্দ্র রয়েছে। ঝিনাইদহ-১ আসনে ১১৭টি, ঝিনাইদহ-২ আসনে ১৮০টি, ঝিনাইদহ-৩ আসনে ১৬৫টি, ঝিনাইদহ-৪ আসনে ১১৬টি কেন্দ্র রয়েছে। মাগুরা-১ আসনে ১৪৩টি, মাগুরা-২ আসনে ১৩৪টি। নড়াইল-১ আসনে ১০২টি ও নড়াইল-২ আসনে ১৪০টি কেন্দ্র রয়েছে। কুষ্টিয়া-১ আসনে ১২৬টি, কুষ্টিয়া-২ আসনে ১৫৮টি, কুষ্টিয়া-৩ আসনে ১৩৪ ও কুষ্টিয়া-৪ আসনে ১৪৭টি কেন্দ্র রয়েছে। চুয়াডাঙ্গা-১ আসনে ১৭৩টি ও চুয়াডাঙ্গা-২ আসনে ১৬১টি কেন্দ্র এবং মেহেরপুর-১ আসনে ১০৬টি ও মেহেরপুর-২ আসনে ৮৩টি কেন্দ্র রয়েছে।

খুলনা জেলা নির্বাচন অফিসার মো. মাজহারুল ইসলাম জানান, জেলায় এবার ৪৬টি কেন্দ্র বেড়েছে। ভৌগোলিক কারণ, ভোটার বৃদ্ধি, জনগণের যাতায়াত সুবিধা এবং স্থানীয় অধিবাসী ও জনপ্রতিনিধিদের আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন কেন্দ্র করা হয়েছে। কয়রা উপজেলা নির্বাচন অফিসার মো. ওয়াহিদ মুরাদ জানান, উপজেলায় ৪টি ভোট কেন্দ্র বেড়েছে। উল্লেখযোগ্য নতুন কেন্দ্র হচ্ছে- কপোতাক্ষ মহাবিদ্যালয়ের টিনশেড।

খুলনা সদর থানা নির্বাচন অফিসার এ টি এম শামীম মাহমুদ জানান, খুলনা সদর, সোনাডাঙ্গা ও দৌলতপুর থানায় নতুন কোনো কেন্দ্র হয়নি। দাকোপ উপজেলা নির্বাচন অফিসার কাজী মাহামুদ হোসেনের দেওয়া তথ্যমতে, সুতারখালী-১ সরকারি প্রাথমিক বিদ্যালয়কে নতুন কেন্দ্র করা হয়েছে। ভৌগোলিক অবস্থার কারণে এবারে একটি কেন্দ্র বেড়েছে।

খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, একাদশ সংসদ নির্বাচনে উপলক্ষে খুলনা বিভাগের ভোট কেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হয়েছে। চূড়ান্ত তালিকায় খুলনা বিভাগের ১০ জেলার ৩৬টি সংসদীয় আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৪ হাজার ৮৩৪টি ও ভোট কক্ষের সংখ্যা ২৪ হাজার ২৯১টি। এ ছাড়া ভোটার সংখ্যা ১০ লাখ বেড়ে হয়েছে ১ কোটি ১৬ লাখ ১২ হাজার ৫৬৩ জন।

উল্লেখ্য, বৃহস্পতিবার খুলনা জেলা নির্বাচন অফিসে উপজেলা কর্মকর্তাদের নিয়ে এক সমন্বয় সভায় ভোট কেন্দ্র চূড়ান্ত করা হয়। সভায় এনআইডির ত্রুটিবিচ্যুতি নিয়ে আলোচনা করা হয়।

"