চবিতে ভর্তি কার্যক্রম শুরু

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নতুন শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় অনলাইনে ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আইটি ভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে চবি ভিসি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের সবার আন্তরিক সহযোগিতায় এবং নির্মোহ-নির্লোভ দায়িত্ব পালনের ফলস্বরূপ বর্তমানে এ বিশ্ববিদ্যালয় দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় এবং ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে ৩ হাজার ৫০ নাম্বারে। এ বিষয়টিকে সঠিকভাবে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম এগিয়ে চলেছে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম একটি বিশাল কর্মযজ্ঞ। অত্যন্ত আনন্দের বিষয় এ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এ বছরই প্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অটোমেশনের মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের আর্থিক সাশ্রয় ও কষ্ট লাঘব করতে এ বছর ভর্তি কার্যক্রম ও আবেদন প্রক্রিয়া সহজ করা হয়েছে।

ভর্তি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শিরীণ আখতার, আইসিটি সেলের কো-অর্ডিনেটর ড. মো. হানিফ সিদ্দিকী, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালকরা উপস্থিত ছিলেন। আগে ভর্তি পরীক্ষার আবেদন ফি ব্যাংকের মাধ্যমে জমা দিতে হলেও এবার শিক্ষার্থীরা মোবাইল ফাইনানশিয়াল সেবা বিকাশ বা রকেটের মাধ্যমেই তা দিতে পারবেন। ইউনিট বা উপইউনিট প্রতি আবেদন ফি ঠিক হয়েছে ৪৭৫ টাকা, তার সঙ্গে প্রসেসিং ফি হিসেবে ৭৫ টাকা করে দিতে হবে আবেদনকারীদের। অনলাইনে ভর্তির আবেদন করা যাবে ৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। বিকাশ বা রকেটে আবেদন ফি জমা দেওয়া যাবে ৭ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আগামী ২৭, ২৮, ২৯ ও ৩০ অক্টোবর যথাক্রমে বি, ডি, সি এবং এ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

"