নিজস্ব প্রতিবেদক

  ১৩ সেপ্টেম্বর, ২০১৮

মার্কিন ম্যাগাজিনের প্রতিবেদন

ট্রাম্পের কাছে তদবিরে নতুন লবিস্ট বিএনপির

বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচন নিয়ে ট্রাম্প প্রশাসনের কাছে তদবির করতে বিএনপি নতুন লবিস্ট নিয়োগ দিয়েছে বলে জানিয়েছে মার্কিন ম্যাগাজিন ‘পলিটিকো’। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের বরাত দিয়ে এ খবর দিয়েছে ম্যাগাজিনটি। পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের নির্বাচনের আগে আবদুস সাত্তার নামে এক ব্যক্তির তত্ত্বাবধানে ট্রাম্প প্রশাসনের কাছে বিএনপির জন্য তদবির করতে ‘ব্লু স্টার স্ট্র্যাটেজি’ ও ‘রাস্কি পার্টনার্স’ চুক্তিবদ্ধ হয়েছে।

লবিস্ট প্রতিষ্ঠান দুটি যুক্তরাষ্ট্রের নির্বাচিত ও নিয়োগপ্রাপ্ত নির্বাহী বিভাগের কর্মকর্তাদের সঙ্গে তদবির করবে। চুক্তির আওতায় যোগাযোগ করা হবে মার্কিন কংগ্রেস সদস্য, যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক ?কূটনীতিক এবং আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ ও মানবাধিকার সংস্থার সঙ্গেও। এ ছাড়া আন্তজাতিক অর্থ, শ্রম ও স্বাস্থ্য বিষয়ক সংস্থা, বেসরকারি খাত এবং প্রবাসী ব্যক্তিদের সঙ্গে তদবির চালানোর কথাও আছে চুক্তিতে।

তদবির কাজের জন্য চলতি বছরের আগস্টে ২০ হাজার ডলার পাবে লবিস্ট ‘ব্লুস্টার স্ট্র্যাটেজি’।

আগস্টের পর প্রতি মাসে তারা পাবে ৩৫ হাজার ডলার করে। অন্যদিকে ‘রাস্কি পার্টনার্স’ মূলত ব্লুস্টারের সাবকন্ট্রাক্টর হিসেবে কাজ করবে। এ প্রতিষ্ঠানটি আগস্টের জন্য ১০ হাজার ডলার এবং পরবর্তী প্রতি মাসে ১৫ হাজার ডলার করে পাবে। চুক্তিটির মেয়াদ ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত।

পলিটিকোর প্রতিবেদনের প্রথমদিকের অংশের তথ্যসূত্র হিসেবে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট প্রকাশিত প্রতিবেদনের কথা বলা হয়। শেষাংশে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অবস্থার ওপর আলোকপাত করেন পলিটিকোর প্রতিবেদক। তিনি বলেন, ‘বাংলাদেশে বিএনপির প্রধান প্রতিপক্ষ আওয়ামী লীগ। দলটি ২০০৯ সাল থেকে বাংলাদেশের ক্ষমতায় রয়েছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close