কক্সবাজার প্রতিনিধি

  ৩০ আগস্ট, ২০১৮

রোহিঙ্গা ইস্যুতে বিশ্বকে একযোগে কাজ করতে হবে : ব্রিটিশ মন্ত্রী

রোহিঙ্গাদের ভার বেশিদিন টানা বাংলাদেশের জন্য ভোগান্তির উল্লেখ করে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের দক্ষিণ এশিয়া-বিষয়ক প্রতিমন্ত্রী অ্যালিস্টার বার্ড বলেছেন, রোহিঙ্গাদের নাগরিক অধিকার নিশ্চিত করে স্বদেশে প্রত্যাবাসন করাতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছে যুক্তরাজ্য। তবে এ সংকট সমাধানে বিশ্বকে একযোগে কাজ করতে হবে। গতকাল বুধবার বিকেলে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন ব্রিটিশ মন্ত্রী বার্ড।

বাংলাদেশে রোহিঙ্গারা যতদিন আশ্রয়ে থাকবেন ততদিন সব ধরনের সহযোগিতা যুক্তরাজ্য দেবে বলে জানান অ্যালিস্টার বার্ট। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ ও রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্ব সম্প্রদায়কে একযোগে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

উখিয়ার কুতুপালং মধুরছড়া এলাকায় রোহিঙ্গাদের জন্য নবনির্মিত সম্প্রসারিত ক্যাম্প পরিদর্শনকালে ব্রিটিশ মন্ত্রী সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। এ সময় ক্যাম্পে আশ্রিত বেশ কয়েকজন রোহিঙ্গা নর-নারীর সঙ্গে কথা বলে রাখাইনে ঘটে যাওয়া নিপীড়নের বিষয়ে অবগত হওয়ার চেষ্টা করেন বার্ড।

সম্প্রসারিত ক্যাম্পের চেয়ারম্যান আবদুর রশিদ বলেন, ব্রিটিশ মন্ত্রী রোহিঙ্গাদের নিরাপদ আশ্রয়ের জন্য সম্প্রসারিত ক্যাম্প আরো সম্প্রসারণের কথা বলেছেন। আশ্রিত রোহিঙ্গাদের সব ধরনের সহযোগিতা দিতে এনজিওগুলোকে নির্দেশ দিয়েছেন তিনি।

পরিদর্শন শেষে মন্ত্রী ক্যাম্পে কর্মরত এনজিও প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন। ক্যাম্পে প্রায় ৩ ঘণ্টা অবস্থানকালে ইউএনসিআর, ব্র্যাক, আইওএম ও ইউকে এইড এর নানা কার্যক্রম পরিদর্শন করেন তিনি। এরপর ব্রিটিশ মন্ত্রী কক্সবাজারের উদ্দেশে রওনা হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close