মাদ্রাসা এমপিওভুক্তির আবেদন শুরু

প্রকাশ : ২৭ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিতে অনলাইন আবেদন কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রোববার এ কার্যক্রম শুরু হয়। চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম জাকির হোসেন ভুঞা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি প্রতিদিনের সংবাদকে বলেন, আবেদনের প্রেক্ষিতে প্রতিষ্ঠানের যোগ্যতা অনুসারে স্বংয়ক্রিয়ভাবে সফটওয়্যার তালিকা তৈরি করবে। কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্তি করা হবে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সেসব প্রতিষ্ঠানকে নির্বাচন করা হবে। তিনি বলেন, আবদেন করা শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিংয়ের জন্য প্রয়োজনীয় তথ্য যেমনÑ শিক্ষার্থী-সংক্রান্ত, পাবলিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ও পাসের হার, অবকাঠামো ইত্যাদি তথ্য ব্যানবেইস ও শিক্ষা বোর্ডের ডাটা বেইস থেকে মিলিয়ে দেখা হবে। সব কাম্য শর্তের ওপর পয়েন্ট নির্ধারণ করা রয়েছে। সব মিলিয়ে মোট ১০০ নম্বর নির্ধারণ করা রয়েছে। কারিগরি ও মাদ্রাসা বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে সারা দেশে স্বীকৃতিপ্রাপ্ত প্রায় ছয় হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এমপিওভুক্ত হলে প্রতি মাসে সরকার থেকে শিক্ষক-কর্মচারীরা মূল বেতনসহ কিছু ভাতা পাবেন।

উল্লেখ্য, সারা দেশের স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে গত ২৫ জুন থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন করেন। এর আগে গত ১০ জুন থেকে একই জায়গায় তারা অবস্থান কর্মসূচি পালন করেন। সরকার দাবি বাস্তবায়নের আশ্বাস দিলে বাড়ি ফেরেন তারা।

"