তরুণদের প্রতি নূর

মুক্তিযুদ্ধকে আবিষ্কার করতে হবে

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

শুধু পুঁথিগত জ্ঞান দিয়ে নয়, তারুণ্যকে ইতিহাসের গভীরে ঢুকে মুক্তিযুদ্ধকে আবিষ্কার করতে হবে বলে মন্তব্য করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি বলেছেন, ‘তারুণ্যকে মুক্তিযুদ্ধকে আবিষ্কার করতে হবে। সুবিশাল ত্যাগ-তিতিক্ষা, আত্মদান, নিদারুণ নিপীড়ন-বঞ্চনা জড়িত রয়েছে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে। এসব কাহিনি আমাদের নতুন প্রজন্মকে জানতে হবে, জানাতে হবে।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বুধবার রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, ‘সম্ভব হলে মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্যদের শিক্ষা প্রতিষ্ঠানে এনে তাদের ত্যাগ-তিতিক্ষা ও সংগ্রামের ইতিহাস ছাত্র-ছাত্রীদের শোনাতে হবে। মুক্তিযুদ্ধ এমন একটি অসাধারণ ঘটনা যেটি ভুলে গেলে চলবে না।’ সংস্কৃতিমন্ত্রী বলেন, সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস অর্জনের কাজটি মোটেও সহজ বিষয় নয়। বঙ্গবন্ধু তা পেরেছিলেন।

‘সে সময় ডান, বাম ও মধ্যপন্থা বলে কোনো বিষয় ছিল না। শুধুমাত্র একটি বিষয় ছিল, সেটি হল বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু। তিনি যা নির্দেশ দিতেন, তাই হত। সেখানে তৎকালীন পাকিস্তান সরকারের কোন নিয়ন্ত্রণ ছিল না।’ যারা স্বাধীনতার ঘোষণা নিয়ে বিতর্ক তুলতে চায়, তাদের সমালোচনাও করেন নূর।

"