ডিজিটাল এশিয়া প্রতিষ্ঠার বিকল্প নেই

মোস্তাফা জব্বার

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে বাংলাদেশ কাজ করছে। তিনি বলেন, ডিজিটাল এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল প্রতিষ্ঠায় আঞ্চলিক টেলিকম নিয়ন্ত্রণ সংস্থার সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। এর জন্য চতুর্থ শিল্পবিপ্লব কিংবা ডিজিটাল শিল্পবিপ্লবের বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় এ অঞ্চলের দেশসমূহকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। তাই দরকার বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় এ অঞ্চলের দেশগুলোর রেগুলেটরদের পারস্পরিক সহযোগিতা। কারণ উন্নয়ন ও অগ্রগতির জন্য ডিজিটাল এশিয়ার বিকল্প নেই।

গতকাল ঢাকায় হোটেল রেডিসনে আইটিইউ-বিটিআরসি এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের রেগুলেটর রাউন্ড টেবিল কনফারেন্স-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ আহ্বান জানান। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, বর্তমান প্রধানমন্ত্রী ১৯৯৬ সালে ক্ষমতায় এসে কৃষিভিত্তিক অর্থনীতির বাংলাদেশকে ডিজিটাল দেশে রূপান্তরের কর্মসূচি গ্রহণ করেন। মোবাইলের মনোপলি ব্যবসা ভেঙে দিয়ে মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দেন। কম্পিউটারের ট্যাক্স ও ভ্যাট প্রত্যাহার করে কম্পিউটার সকলের জন্য সহজ লভ্য করেন।

গত ৯ বছরে দেশের টেলিযোগাযোগ খাতের অগ্রগতি উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশের প্রায় প্রতিটি ইউনিয়নে অপটিক্যাল ফাইবার পৌঁছে দেওয়া হয়েছে। মোবাইল নেটওয়ার্কে দেশের প্রতিটি অঞ্চলে পৌঁছে গেছে। বাংলাদেশের মহাকাশে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের মর্যাদা অর্জন করেছে। তিনি বলেন, আমরা দুনিয়ার গুটিকয়েক দেশের মধ্যে একটি দেশ, যারা পঞ্চম প্রজন্মের ফাইভ জি পরীক্ষা করেছি। এ প্রযুক্তিতে আমরা পিছিয়ে থাকব না।

"