নিজস্ব প্রতিবেদক

  ১৬ জুলাই, ২০১৮

কেরিকে প্রধানমন্ত্রী

মিয়ানমার সংলাপে আছে তবে কাজ করছে না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘রোহিঙ্গা ইস্যুতে সরকার মিয়ানমারের সঙ্গে সংলাপ চালিয়ে যাচ্ছে, তবে নেপিডো এখন পর্যন্ত সম্পূর্ণভাবে অকার্যকর রয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে এই সংকটের সমাধান চাই বলে মিয়ানমারের সঙ্গে সংলাপ চালাচ্ছি, কিন্তু মিয়ানমার সবকিছুতে রাজি থাকলেও দুর্ভাগ্যজনকভাবে তারা কোনো কিছুই করছে না।’ গতকাল রোববার প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে সফররত রবার্ট এফ কেনেডি হিউমান রাইটস অ্যাডভোকেসি অর্গানাইজেশনের প্রেসিডেন্ট কেরি কেনেডি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, তারা মূলত রোহিঙ্গা ইস্যু নিয়েই আলোচনা করেন। প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বিরাট বোঝা। সাধারণ মানুষ তাদের চাষাবাদের জমি, গাছপালা, বনভূমি হারিয়ে ক্ষতির সম্মুখীন হলেও তারা স্বেচ্ছায় রোহিঙ্গাদের সাহায্যের জন্য এগিয়ে আসে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জনগণও এমন দুর্ভোগের মুখোমুখি হয়েছিল।

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে এবং তাদের পরিচয়পত্র দেওয়া হয়েছে। রোহিঙ্গারা যাতে আরো ভালো অবস্থায় বসবাস করতে পারে, সেজন্য সরকার নতুন জায়গার ব্যবস্থা করছে।

কেরি কেনেডি প্রধানমন্ত্রীকে বলেন, ‘রোহিঙ্গা জনগণের অবস্থা পর্যবেক্ষণ করাই হচ্ছে তার বাংলাদেশ সফরের উদ্দেশ্য। আমি মিয়ানমারের রাখাইন রাজ্যও পরিদর্শন করেছি, কিন্তু সেখানে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যাপারে কোনো অবকাঠামো বা কোনো আশ্রয়ের ব্যবস্থা দেখেনি।’

প্রধানমন্ত্রীর কন্যা এবং বিশিষ্ট অটিজম কর্মী সায়মা ওয়াজেদ হোসেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক জোন (এসইজেড)-এ বিনিয়োগ করতে সংযুক্ত আরব আমিরাতের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক জোন (এসইজেড)-এ বিনিয়োগ করতে সংযুক্ত আরব আমিরাতের প্রতি আহ্বান জানিয়েছেন। ঢাকায় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাঈদ মোহাম্মদ আল মেহরি গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান। এ সময় নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে ঢাকায় তাকে সহায়তা দেওয়ার আশ্বাস দেন শেখ হাসিনা।

শেখ হাসিনা ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর সংযুক্ত আরব আমিরাত সফর এবং সেখানকার জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে বঙ্গবন্ধুর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উল্লেখ করে বলেন, এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পর্কের ভিত্তি স্থাপিত হয়েছিল।

রাষ্ট্রদূত বৈঠকে প্রধানমন্ত্রীকে বলেন, সংযুক্ত আরব আমিরাতের একটি বড় ব্যবসায়ী গ্রুপ বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। তিনি বলেন, ঢাকায় তার দায়িত্ব পালনকালে দুই দেশের মধ্যকার সম্পর্ক আরো জোরদার এবং উচ্চমাত্রায় নিয়ে যেতে তিনি কাজ করে যাবেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist