চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ৩০ জুন, ২০১৮

আমের কালো মেঘ কেটে যাবে শিগগিরই

ম্যাঙ্গো ফেস্টে বক্তারা

চাঁপাইনবাবগঞ্জের আম বাজারে যে কালো মেঘ জমেছে তা শিগগিরই কেটে যাবে। আগামী এক থেকে দুই বছরের মধ্যে আম সংরক্ষণ মেশিন আনা হবে। যাতে আম চাষিরা স্বাভাবিকভাবে ১৫ থেকে ২০ দিন আম সংরক্ষণ করতে পারেন। চাঁপাইনবাবগঞ্জ জেলা হচ্ছে আমের রাজধানী। অন্য জেলা বিশেষ করে সাতক্ষীরাতে যে আমের চাষ করা হচ্ছে তা চাঁপাইনবাবগঞ্জের আমের চেয়ে ৫০ শতাংশ গুণে ও স্বাদে কম। গতকাল শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত বারোঘরিয়া দৃষ্টিনন্দন পার্কে তিন দিনব্যাপী ম্যাংগো ফেস্ট-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

ম্যাঙ্গো ফেস্টে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লøার রহমান বলেন, চাঁপাইনবাবগঞ্জে বর্তমানে আম উৎপাদন বেড়েছে ৮ গুণ ও জমি বেড়েছে ৩ গুণ। আম সংরক্ষণের ব্যবস্থাপনা না থাকায় চাঁপাইনবাবগঞ্জের আম চাষিরা শুরু চাঁপাই টু ঢাকা পাঠানোর মধ্যে সীমাবদ্ধ রয়েছেন। আগামীতে শুধু ঢাকাই নয়, বরং সারা দেশে চাঁপাইনবাবগঞ্জের আম রফতানি করা হবে। শুধু আম চাষ নয়, আম চাষিদের আম চাষ পদ্ধতি ও আম সংরক্ষণ পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। বেকার দরিদ্র আম চাষিদের ভাতা দেওয়ারও ব্যবস্থা করার লক্ষ্যে কাজ করছে সরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মো. ইকবাল হোসাইন, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. মুনজুরুল হুদা, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সাবেক চেয়ারম্যান আলহাজ রুহুল আমিন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি আলহাজ এরফান আলী প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist