সংসদে মুক্তিযুদ্ধ-বিষয়কমন্ত্রী

ঢাকায় ঘৃণাস্তম্ভ তৈরি করা হবে

প্রকাশ : ২০ জুন ২০১৮, ০০:০০

সংসদ প্রতিবেদক

স্বাধীনতাবিরোধীদের প্রতি ঘৃণা প্রকাশের জন্য ঢাকায় একটি ঘৃণাস্তম্ভ নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ-বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেছেন, ঘৃণাস্তম্ভ নির্মাণে এরই মধ্যে স্থাপত্য অধিদফতরের মাধ্যমে নকশার খসড়া প্রস্তুত করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বেগম উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। এর আগে বিকেল সোয়া ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী শিগগিরই ঘৃণাস্তম্ভের নকশাটি চূড়ান্ত করা হবে এবং প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরি করে অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। তবে রাজাকারদের সম্পদ বাজেয়াপ্ত করে বেসরকারিভাবে জনগণের কাজে লাগানোর আপাতত কোনো পরিকল্পনা নেই।

এমপি রওশন আরা মান্নানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মুক্তিযোদ্ধাদের শনাক্ত করে সঠিক তালিকা তৈরির জন্য হার্ডকপি বা অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছে। এ বিষয়ে সহায়তার জন্য প্রতিটি উপজেলায় যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়েছে। তবে এখনো যাচাই-বাছাই সম্পূর্ণ শেষ হয়নি।

"