নিজস্ব প্রতিবেদক

  ২৫ মে, ২০১৮

ঢাকায় ৭ জঙ্গি গ্রেফতার

শিক্ষকতার আড়ালে জঙ্গি কার্যক্রম

শিক্ষকতার আড়ালে দীর্ঘদিন ধরে জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছিলেন মহিবুর রহমান ও এরশাদুল হক নামে দুই বন্ধু। রাজধানীকে পাঁচটি সেক্টরে ভাগ করে জিহাদি কার্যক্রম চালানোর পরিকল্পনা ছিল তাদের। বারিধারার ব্লুমফিল্ড স্কুলে শিক্ষকতার আড়ালে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের অন্যতম সমন্বয়ক হিসেবে কাজ করছিলেন মহিবুর। তার বন্ধু এরশাদুল ছিলেন একই সংগঠনের রিক্রুটার ও মোটিভেটর। গতকাল বৃহস্পতিবার গোপন সংবাদে প্রথমে যাত্রাবাড়ী থেকে ওই দুই জঙ্গিকে গ্রেফতার করে র‌্যাব-৩-এর সদস্যরা। পরে তাদের দেওয়া তথ্যে, বাড্ডা ও মুগদায় অভিযান চালিয়ে আরো পাঁচ জঙ্গিকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক, বোমা তৈরির সরঞ্জাম, জিহাদি বই ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

পরে বিকেলে কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে র‌্যাব-৩-এর অধিনায়ক লে. কর্নেল এমরানুল হাসান জানান, ভোরে যাত্রাবাড়ী, মুগদা ও বাড্ডা এলাকায় অভিযান চালিয়ে মহিবুর ও এরশাদুলসহ আনসার আল ইসলামের সাত সদস্যকে আটক করেন র‌্যাব সদস্যরা। আটক জঙ্গিরা ঢাকা শহরকে পাঁচ অঞ্চলে বিভক্ত করে সেলভিত্তিক তাদের জঙ্গিবাদী কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে দলের কর্মী সংগ্রহসহ রাজধানীর বিভিন্ন এলাকায় নাশকতার পরিকল্পনাও ছিল তাদের। আটক অন্য সদস্যরা হলেন-কামাল উদ্দিন, সিফাত, দিদারুল ইসলাম, রিফাতুল্লাহ সাব্বি খান ও শীতল মিয়া। র‌্যাব অধিনায়ক জানান, মহিবুর ও এরশাদুল গ্রুপের মূল মাস্টারমাইন্ড। মহিবুর শিক্ষকতার আড়ালে দাওয়াতি কার্যক্রম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন বিতর্কিত পেজ পরিচালনা করতেন।

এরশাদুল বিভিন্ন সময় বিতর্কিত ভিডিও শেয়ারের মাধ্যমে কর্মীদের জিহাদে উদ্বুদ্ধ করতেন। তারা দুজনেই সংগঠনের অন্যতম অর্থদাতা ছিলেন। কামাল ও সিফাত ভবন বিধ্বংসী শক্তিশালী বোমা তৈরিতে পারদর্শী। দিদারুল ও রিফাতুল্লাহ রাজধানীর বিভিন্ন এলাকার আঞ্চলিক সমন্বয়ক হিসেবে কাজ করছিলেন। শীতল মিয়া সংগঠনের সক্রিয় একজন সদস্য এবং জালটাকা তৈরিতে পারদর্শী। জালটাকা তৈরি করে জঙ্গিবাদে বিনিয়োগ করার চিন্তা ছিল তার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist