সংসদ প্রতিবেদক

  ২৯ এপ্রিল, ২০১৮

কৃষিতে নারীদের সম্পৃক্ততা বাড়াতে হবে : স্পিকার

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কৃষিতে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি ও শ্রমের স্বীকৃতি দিতে হবে। তিনি বলেন, কৃষিতে নারীদের সম্পৃক্ততা বাড়ালে টেকসই উন্নয়ন সম্ভব হবে। আর এ ক্ষেত্রে নারী কৃষকদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে করণীয় নির্ধারণ করতে হবে।

গতকাল শনিবার ঢাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল অডিটোরিয়ামে বাংলাদেশ কৃষি অর্থনীতি সমিতির বার্ষিক সম্মেলন-২০১৮ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, দারিদ্র্য বিমোচন ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা টেকসই করতে হলে কৃষির এই বিপ্লব ধরে রাখতে হবে। কৃষির উন্নয়নে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় কৃষি অর্থনীতিবিদদের কৃষির ওপর আরো গভীরভাবে গবেষণার ওপর গুরুত্বারোপ করেন স্পিকার। তিনি বলেন, কৃষির অগ্রযাত্রা ও সফলতাকে অব্যাহতভাবে এগিয়ে নিতে কৃষি অর্থনীতিবিদদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, প্রযুক্তির ব্যবহার ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলার মাধ্যমে কৃষির যান্ত্রিকীকরণের সঙ্গে আমাদের কৃষকদের খাপ খাওয়াতে হবে। এ ক্ষেত্রে ঝরে পড়া কৃষক ও শ্রম শক্তিকে প্রযুক্তি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কৃষির মূলধারায় সম্পৃক্ত করতে হবে। যান্ত্রিকীকরণের ফলে কাজ হারা কোনো কৃষক যাতে সমাজের জন্য বোঝা না হয় এ বিষয়টির ওপর কৃষিবিদ ও কৃষি অর্থনীতিবিদদের সজাগ দৃষ্টি রাখতে হবে, যোগ করেন জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার শিরিন শারমীন।

কৃষি প্রবৃদ্ধি বাড়াতে কৃষি সমবায় গড়ে তোলার আহ্বান জানিয়ে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব চিন্তা প্রসূত ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প গ্রামীণ অর্থনীতি শক্তিশালী ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ভূমিকা রাখছে।

পরিকল্পনা কমিশনের সদস্য ও কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি প্রফেসর ড. শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

কৃষি অর্থনীতিতে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় প্রফেসর মোয়াজ্জেম হুসেইন প্রফেসর ড. সাত্তার মন্ডল ও প্রফেসর ড. শামসুল আলম স্পিকারের নিকট হতে সনদ ও স্বর্ণপদক গ্রহণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist