বেনাপোল প্রতিনিধি

  ২৮ এপ্রিল, ২০১৮

বেনাপোলে এনবিআর চেয়ারম্যান

আগামী বাজেট হবে জনকল্যাণের

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট হবে সর্ববৃহৎ, জনকল্যাণমুখী ও ব্যবসাবান্ধব। ব্যবসায়ী ক্ষেত্রে শুল্ক নির্ধারণে সমতা আনয়নে ঘাটতি পূরণে চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশের মতো ছোট একটি দেশের বাজেট এখন চার লাখ কোটি টাকায় দাঁড়িয়েছে, যা প্রতি বছরই বাড়ছে। এবারের বাজেটে ব্যবসায়ীদের স্বার্থ দেখা হবে। গতকাল শুক্রবার বেনাপোল কাস্টম হাউস ক্লাবে আমদানি-রফতানিকারক, বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বেনাপোল কাস্টম হাউস কর্তৃপক্ষ এ সভার আয়োজন করে।

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আরো বলেন, ব্যক্তি পর্যায়ে আয়করের সীমা আড়াই লাখ টাকার পরিবর্তে সাড়ে তিন লাখ টাকা, বিদেশ ভ্রমণ কর প্রত্যাহার করা যায় কি না তা বিবেচনাধীন আছে। তিনি বেনাপোল বন্দরকে আরো গতিশীল ও কাস্টম হাউসকে আরো সক্রিয় করার পরামর্শ দেন।

ব্যবসায়ীদের আমদানির ওপর বেশি জোর না দিয়ে রফতানির ওপর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ বাজেটেও মূল্যসংযোজন করের ফ্লাট রেট ১৫ শতাংশ না হয়ে বর্তমানে বিদ্যমান বিভিন্ন সেবার জন্য ভিন্ন ভিন্ন হার করা হবে। আমদানি-রফতানিকারকরা যদি সঠিকভাবে রাজস্ব প্রদান করেন, তাহলে রাজস্ব ঘাটতি হবে না। পরস্পর সৌহার্দ্য সম্প্রীতি বজায় রেখে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করে রাজস্ব বৃদ্ধি করতে হবে। কোনো রকম অনিয়ম দুর্নীতির সঙ্গে জড়িয়ে ব্যবসাবাণিজ্য সম্প্রসারণ করা যাবে না। ব্যবসায়ীদের সুবিধার জন্য যদি কিছু আইন সংশোধন করতে হয়, তা বিবেচনা করা হবে। আগামী কয়েক মাসের মধ্যে যাতে বেনাপোলে বিএসটিআই কর্মকর্তা বসতে পারেন সে বিষয়ে আমি ব্যবস্থা করব বলে আশ্বাস দেন তিনি।

বেনাপোল কাস্টম কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্কনীতি ও আইসিটি) মো. ফিরোজ শাহ আলম, সদস্য (করনীতি) কানন কুমার রায়, মো. সদস্য (মূসকনীতি) রেজাউল হাসান। সভায় বক্তব্য রাখেন যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মিজানুর রহমান, যশোর প্রেস ক্লাবের সভাপতি জাহিদ হাসান টকুন, বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন, বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা, বেনাপোল প্রেস ক্লাবের সভাপতি মহসিন মিলন, ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের বন্দর সাব-কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান প্রমুখ। এ সময় বন্দর, কাস্টম, পুলিশ, বিজিবিসহ বিভিন্ন বিভাগের সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী নেতারা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এর আগে তিনি ৫০ কোটি টাকা মূল্যের আধুনিক ভ্রাম্যমাণ স্কেল স্ক্যানার মেশিন ও বাইপাস সড়কের নিয়ন্ত্রণ কক্ষের উদ্বোধন করেন।

পরে এনবিআর চেয়ারম্যান সফর সঙ্গীদের নিয়ে বেনাপোল চেকপোস্ট কাস্টম ইমিগ্রেশনসহ আমদানি-রফতানি টার্মিনাল ও ইন্টিগ্রেটেড গেট পরিদর্শন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist