নিজস্ব প্রতিবেদক

  ২৭ এপ্রিল, ২০১৮

বিজিবি-বিএসএফের যৌথ ঘোষণা

সীমান্তে প্রাণঘাতী অস্ত্র নয়

সীমান্ত এলাকায় প্রাণঘাতী অস্ত্র ব্যবহার না করতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) মতৈক্যে পৌঁছেছে। ফলে চলতি বছর এখন পর্যন্ত একটিও হত্যাকা-ের ঘটনা ঘটেনি। গতকাল বৃহস্পতিবার দুপুরে পিলখানায় বিজিবি সদর দফতরে আয়োজিত বিজিবি-বিএসএফের যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। বিজিবি ও বিএসএফের মধ্যে ৪৬তম সীমান্ত সম্মেলনের বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেন, সীমান্তে প্রাণঘাতী অস্ত্র নয়, এ বিষয়ে আমরা উভয় বাহিনী একমত হয়েছি। সীমান্তে কোনো প্রাণনাশ গ্রহণযোগ্য নয়। বিএসএফ এখন নন-লিথাল অস্ত্র ব্যবহার করছে। ফলে বিএসএফ সদস্যরাও বিভিন্ন সময় আক্রমণের স্বীকার হচ্ছেন। আত্মরক্ষার্থে বাধ্য হয়েই তারা নন-লিথাল অস্ত্র ব্যবহার করছেন। সীমান্ত হত্যা ক্রমেই কমে আসছে, চলতি বছর চার মাসে একটিও হত্যার ঘটনা ঘটেনি। এ বিষয়ে বিএসএফ ডিজি শ্রী কে কে শর্মা বলেন, সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনতে আমরা সচেষ্ট। আমরা চাই না সীমান্তে কোনো ধরনের মানবাধিকার লঙ্ঘিত হোক।

সীমান্ত দিয়ে বাংলাদেশে ফেনসিডিল প্রবেশের বিষয়ে জানতে চাইলে বিএসএফ ডিজি বলেন, ফেনসিডিল ভারতে নিষিদ্ধ, বৈধভাবে ফেনসিডিল উৎপাদন হয় না। এ বিষয়ে আমাদের নজরদারি ও অভিযান অব্যাহত রয়েছে। গত বছর প্রায় ৫ লাখ ৭০ হাজার বোতল ফেনসিডিলসহ বিপুল পরিমাণ অন্য মাদক আটক করা হয়েছে। ফেনসিডিলসহ বাংলাদেশে যেকোনো মাদক প্রবেশ ঠেকাতে আমরা সচেষ্ট। দেশে রোহিঙ্গা অনুপ্রবেশের সময় ভারতের অংশে কিছু রোহিঙ্গা প্রবেশ করেছিল বলে শোনা যায়। কিন্তু বিএসএফ তাদের বাংলাদেশে পুশব্যাকের বিষয়ে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে সাফিনুল ইসলাম বলেন, বহিরাগত নাগরিকদের অবৈধভাবে সীমান্ত পার হওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের কাজে লাগিয়ে কোনো স্বার্থান্বেষী মহল যেন কোনো কিছু করতে না পারে সে বিষয়ে আমরা সতর্ক রয়েছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist