কোটার আন্দোলনে বিদ্বেষপ্রসূত রাজনীতি ঢুকেছে : কাদের

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরির কোটা সংস্কার আন্দোলনের মধ্যে ‘রাজনীতির অন্ধবিদ্বেষ’ ঢুকেছে বলে মনে করছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ওই আন্দোলনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলায় জড়িতরা কোনোভাবেই ‘ছাড় পাবে না’। গতকাল মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপাচার্যের বাসভবনের পরিস্থিতি নিজের চোখে দেখে সাংবাদিকদের সামনে এ কথা বলেন কাদের।

তিনি বলেন, একাত্তরের ২৫ মার্চ অপারেশন সার্চ লাইটের রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেক হত্যাযজ্ঞ চললেও ভিসির বাসভবন সেদিন আক্রান্ত হয়নি। অথচ স্বাধীনতার ৪৭ বছর পর সেই ঘটনা ঘটল। কোটা সংস্করণের আন্দোলন, সে আন্দোলনে যে রাজনীতির অন্ধবিদ্বেষের অনুপ্রবেশ ঘটেছে, এটা প্রমাণের অপেক্ষা রাখে না।

সরকারের সঙ্গে আন্দোলনকারীদের প্রতিনিধিদের বৈঠকে সমঝোতা হওয়ার পরও যারা আন্দোলন চালিয়ে যাবে, ‘বিদ্বেষপ্রসূত রাজনীতি ঢোকানোই’ তাদের উদ্দেশ্য বলেও মন্তব্য করেন এই আওয়ামী লীগ নেতা।

দোতলা বাসভবনের বিভিন্ন কক্ষ ঘুরে দেখে কাদের বলেন, এই বাড়িতে যে দগদগে ক্ষতচিহ্ন, চিনি না তারা কারা আক্রমণ করেছে। বেডরুম রক্ষা পায়নি, সব তছনছ হয়ে গেছে। বাথরুমের কমোড পর্যন্ত অক্ষত নেই। সোনার গয়না ভিসি সাহেবের পরিবারের, সেটাও লুট হয়ে গেছে। বাড়ির আসবাবপত্র সব বাইরে নিয়ে আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে। এটা কেমন বর্বরতা?

এই নারকীয় বর্বরতার সঙ্গে যারা জড়িত, কোনো অবস্থাতেই তাদের ছাড় দেওয়া হবে না। তদন্ত চলছে, এরই মধ্যে যারা ক্রিমিনাল অফেন্ডার, চিহ্নিত হয়েছে, বাকিরাও চিহ্নিত হবে এবং এই বিচার করতেই হবে, যাতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে না পারে। আমরা বলেছি কোটার সঙ্গে ভিসির সম্পর্ক কি? বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে কোটা সংস্করণের সঙ্গে কেন যুক্ত করা হলো। কারা যুক্ত করল? এই প্রশ্নের জবাব তাদের দিতে হবে।

এ সময় আওয়ামী লীগ নেতা এনামুল হক শামীম, অসীম কুমার উকিল, সুজিত রায় নন্দী উপস্থিত ছিলেন।

"