রাজশাহীতে সাপ উদ্ধারে ফায়ার সার্ভিসের অভিযান

প্রকাশ : ২৪ মার্চ ২০১৮, ০০:০০

রাজশাহী অফিস

প্রায় এক ঘন্টা শ্বাসরুদ্ধকর অভিযানের পর রাজশাহী নগরীর কুমপাড়া ফুদকিপাড়া এলাকার উষা লাহেড়ীর বাড়ি থেকে একটি বিষধর গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে ফায়ার সার্ভিসের সহযোগীতায় একজন সাপুড়ে সাপটি উদ্ধার করেন।

বাড়ির সদস্য সুরজিত বাগচী মনা বলেন, ‘আমার মেয়ে আতশী ঘরে শুয়ে থাকা অবস্থায় সকাল সোয়া ৬টার দিকে ঘুম থেকে জেগে হঠাৎ করে ছাদের দিকে তাকিয়ে দেখেন ছাদের তীরের সঙ্গে কি যেন ঝুলে আছে। পরে ভালো করে লক্ষ্য করে দেখেন সেখানে একটি সাপ রয়েছে। তখন তার ডাক চিৎকারে আমি ছুটে যায়। এরপর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দফতরে খবর দেওয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দফতরের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন তার দলবল নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। কিন্তু প্রাথমিকভাবে তারা ওই সাপটি উদ্ধারে সফল হননি। পরে দারুশা এলাকার সাপুড়ে বোরহান বিশ্বাসকে ডাকা হয়। এরপর এক ঘন্টা অভিযান চালিয়ে প্রায় সাড়ে ৪ ফিট লম্বা ওই গোখরা সাপটি ধরতে সক্ষম হন তিনি। পরে সাপটিকে ‘সাপ উদ্ধার ও সংরক্ষণ কেন্দ্রে’ রাখা হয়েছে।

ওই কেন্দ্রের কর্তৃপক্ষ বলেন, ‘সাপ প্রকৃতি ও পরিবেশের একটা অংশ। কিন্তু অবলা এই প্রাণীটিকে নির্বিচারে হত্যা করা হয়। এমনটি চলতে থাকলে প্রকৃতিতে বিরূপ প্রভাব পড়বে। তাই বাড়িতে সাপ গেলে সেটিকে না মেরে আমরা যারা ধরতে পারি, তাদের খবর দেওয়ার জন্য অনুরোধ করছি।’

"