কর্ণফুলী নদী দেশের অর্থনীতির হৃৎপিন্ড

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের কর্ণফুলী নদীকে দেশের অর্থনীতির হৃৎপি- বলে আখ্যায়িত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর জুলফিকার আজিজ। বৃহস্পতিবার দুপুরে শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

‘কর্ণফুলী নদী বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র : দখল, দূষণরোধসহ সচল ও পরিবেশবান্ধব কর্ণফুলী’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বন্দর কর্তৃপক্ষ। প্রধান অতিথির বক্তব্যে বন্দর চেয়ারম্যান বলেন, ১৮৮৭ সাল থেকে কর্ণফুলী নদী ব্যবহার করছে চট্টগ্রাম বন্দর। নদীর দৈর্ঘ্য বেশি না হলেও ব্যবসা-বাণিজ্যে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কর্ণফুলীকে বাঁচিয়ে রাখতে হবে।

 

তিনি বলেন, কর্ণফুলী নদীকে কেন্দ্র করে বন্দরে প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে পণ্য নিয়ে প্রায় তিন হাজার বিদেশি জাহাজ আসে। বিশ্বের শীর্ষ ১০০ বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৭১তম। অল্প সময়ে এ স্থানে আসতে সক্ষম হয়েছে এ বন্দর। সেমিনারে কর্ণফুলীর দখল-দূষণ নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম সরকারি হাজি মুহাম্মদ মহসিন কলেজের সহযোগী অধ্যাপক মো. ইদ্রিস আলী। চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলমের সঞ্চালনায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন বন্দরের চিফ হাইড্রোগ্রাফার কমান্ডার আরিফুর রহমান, পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল আবদুল গাফফার প্রমুখ।

"