নিজস্ব প্রতিবেদক

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৮

এসএসসিতে ভুল প্রশ্ন

অনিশ্চিত ২৫৪ জন পরীক্ষার্থীর ভাগ্য

দুটি বিষয়ে ভুল প্রশ্নপত্রে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় অংশ নিয়ে বিপাকে পড়েছেন রাজধানীর মান্ডা এলাকার হায়দার আলী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের ২৫৪ পরীক্ষার্থী। পরীক্ষার ফল নিয়ে উদ্বিগ্ন ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকরা এ সমস্যা সমাধানের পাশাপাশি দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছেন।

মানববন্ধনে জানানো হয়, গত বৃহস্পতিবার এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত ও ব্যবসায় শিক্ষা বিভাগের বিজ্ঞান বিষয়ে পরীক্ষা সারা দেশে ‘ক’ সেটের প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়েছে। কিন্তু রাজধানীর হায়দার আলী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে বোর্ডের নির্দেশ অমান্য করে দুটি বিষয়ের পরীক্ষা ‘খ’ সেটের প্রশ্নপত্রে নেওয়া হয়।

এই ঘটনায় ফল বিপর্যয় ঝুঁকিতে রয়েছে হায়দার আলী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা দেওয়া মানিকনগর মডেল হাইস্কুলের ২৫৪ জন শিক্ষার্থী।

উদ্বিগ্ন শিক্ষার্থী ও অভিভাবকরা বলেন, যেহেতু সারা দেশে ‘ক’ সেটের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়েছে। সেহেতু বোর্ড থেকে খাতা মূল্যায়নের জন্য ‘ক’ সেটের নির্দেশনা দেওয়া থাকবে। যেসব শিক্ষক খাতা মূল্যায়ন করবেন তাদের হাতেও ‘ক’ সেটের প্রশ্নপত্র থাকবে। কিন্তু এই ২৫৪ জন শিক্ষার্থীর খাতায় ‘খ’ সেটের প্রশ্নপত্রের উত্তর লেখা।

‘ফলে এই কেন্দ্রের সব পরীক্ষার্থী এই দুটি বিষয়ে ফেল করবে। যাচাই করে দেখা যায় ‘ক’ সেটের সঙ্গে ‘খ’ সেটের প্রশ্নপত্রের কোনো মিল নেই।’

কর্তৃপক্ষের ভুল সিদ্ধান্তের শিকার শিক্ষার্থী ও অভিভাবকদের দাবি, তাদের পরীক্ষার খাতা যেন ‘খ’ সেটের প্রশ্নপত্র দ্বারা মূল্যায়ন করা হয়। তারা বলেন, ‘আমাদের ভাগ্য আমরা প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের হাতে সঁপে দিয়েছি। তারা হস্তক্ষেপ করে আমাদের ফল বিপর্যয় ঠেকাবেন এবং দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবেন।

ক্ষোভ প্রকাশ করে শিক্ষার্থীরা বলেন, কর্তৃপক্ষের অন্যায় ও ভুলের বলি আমরা হতে যাব কেন? দায়ী ব্যক্তিদের উপযুক্ত শাস্তি দিতে হবে। ফল বিপর্যয় হলে আমরা কাউকে ক্ষমা করব না। তারা আরো বলেন, সেটের প্রশ্নপত্রে মূল্যায়ন করতে হবে। না হলে এই বিষয়গুলোতে ‘এ প্লাস’ দিতে হবে। শাকিব আহমেদ বলেন, এক-দুইজন নয় আমাদের ২৫৪ জন শিক্ষার্থীর জীবন ও ভবিষ্যৎ এখানে জড়িত। আমরা এর সমাধান ও দায়ীদের শাস্তি চাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist