নিজস্ব প্রতিবেদক

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৮

মানবতার মঙ্গল প্রত্যাশায় শিল্পকলায় সুফি উৎসব

অসা¤প্রদায়িক চেতনার বিকাশ ও মানবতার মঙ্গল প্রত্যাশায় শুরু হয়েছে আন্তর্জাতিক সুফি উৎসব। গতকাল শুক্রবার শিল্পকলা একাডেমি চত্বরে তিন দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অশুভ শক্তিকে দমাতে সুফিবাদ গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে। শিল্পকলার নন্দন মঞ্চে আল্লামা রুমি ফাউন্ডেশন ও হাটখোলা ফাউন্ডেশন যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে।

সুফিবাদে মানবতাবাদী ও অসা¤প্রদায়িক চিন্তার প্রকাশ ঘটে উল্লেখ করে সংস্কৃতিমন্ত্রী বলেন, সব ধর্মকে সম্মান দেওয়ার, সব ধর্মকে সহাবস্থান দেওয়ার মতো গ্রহণযোগ্যতা তৈরির বাণী প্রচার করে সুফিবাদ।

লালন, রাধারমন, হাসন রাজা, শাহ আবদুল করিমÑ সবার মধ্যে সেই মানবতাবাদী চিন্তাই ছিল।

অনুষ্ঠানে ঢাকায় ইরানের রাষ্ট্রদূত আব্বাস বেইজি দেহনবি বলেন, ধর্মীয় মর্মবাণীর চর্চা প্রত্যেক মানুষের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু সেই মর্মবাণীর অপব্যাখ্যা হলে সেটা সব ধর্মের জন্যই ভয়ঙ্কর। তার ফলে সৃষ্টি হয় ইসলামিক স্টেটের মতো জঙ্গিবাদী গোষ্ঠীর।

তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্ক বলেন, ইসলাম শান্তির ধর্ম। সেই শান্তির সবচেয়ে উন্নততর ব্যাখ্যা হচ্ছে সুফিবাদ। সুফিবাদের চর্চা বিশ্বব্যাপী ইসলামের নামে সংঘাতের পথ বন্ধ করতে পারে।

আল্লামা রুমি ফাউন্ডেশনের সভাপতি প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবদুল করিম বলেন, বাংলাদেশের ৮৫ ভাগ মানুষ মুসলিম হলেও তারা হাজার বছর ধরে অসা¤প্রদায়িক চেতনাই বেড়ে উঠেছে।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, লালন ফকিরের মতো সাধকরা সুফিবাদের মর্মবাণীকে গানে গানে ছড়িয়ে দিয়েছেন মানুষের মনে। আয়োজকরা জানান, তিন দিনের এই আয়োজনে ১১৯ জন সুফি গানের শিল্পী এবং বিদেশি পাঁচটি ব্যান্ড গান পরিবেশন করবে। শিল্পকলার বিভিন্ন মিলনাতয়নে সেমিনারসহ বিভিন্ন আয়োজনের পাশাপাশি প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত নন্দন মঞ্চে সংগীত পরিবেশনা চলবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist